Advertisement
২৩ জুলাই ২০২৪
Social Media

সমাজমাধ্যমের বিরুদ্ধে ওঠা অভিযোগ শুনতে কমিটি গঠন করছে কেন্দ্র, তৈরি হবে তিন মাসেই

ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের জারি করা একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মানুষের অভিযোগ শুনতে সরকারের তরফে এক বা একাধিক কমিটি গঠন করা হবে।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ০৮:৩৯
Share: Save:

সমাজমাধ্যম (সোশ্যাল মিডিয়া) প্ল্যাটফর্মগুলির বিরুদ্ধে থাকা মানুষের অভিযোগ শুনতে এবং তা খতিয়ে দেখে প্রতিকার করতে বিশেষ কমিটি তৈরির সিদ্ধান্ত নিল কেন্দ্র। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামের মতো সমাজমাধ্যমে পোস্ট হওয়া একাধিক বিতর্কিত বিষয় নিয়ে অনেক ব্যবহারকারীর মধ্যেই অভিযোগ থাকে। সমাজমাধ্যম প্ল্যাটফর্মগুলির নেওয়া সিদ্ধান্ত নিয়েও অনেকের মনে তৈরি হয় প্রশ্ন। আর সেই সব অভিযোগ এবং প্রশ্ন শুনতেই এই বিশেষ প্যানেল তৈরি হচ্ছে বলে কেন্দ্রীয় সরকার জানিয়েছে।

এই মর্মে শুক্রবার একটি বিজ্ঞপ্তিও জারি করেছে কেন্দ্র। ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের জারি করা ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মানুষের অভিযোগ শুনতে সরকারের তরফে এক বা একাধিক কমিটি গঠন করা হবে। প্রতিটি কমিটিতে তিন জন করে সদস্য থাকবেন এবং তিন মাসের মধ্যেই গঠন করা হবে এই কমিটি।

এই বিশেষ কমিটি গঠনের সরকারের সিদ্ধান্ত নিয়ে টুইট করেছেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। টুইটবার্তায় অশ্বিনী লেখেন, ‘‘সমাজমাধ্যম ব্যবহারকারীদের হাতে আরও ক্ষমতা দেওয়া হল। সমাজমাধ্যমের বিরুদ্ধে ওঠা অভিযোগ শোনার জন্য চালু করা হচ্ছে ‘গ্রিভান্স আপিল কমিটি’ (জিএসি)। এই কমিটি সমাজমাধ্যমগুলির বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ শুনবে।’’

সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, নতুন নিয়ম অনুযায়ী সমাজমাধ্যমে পোস্ট হওয়া পর্নোগ্রাফি, জাল তথ্য, ধর্মীয় ভাবাবেগে আঘাত হানবে এমন বিষয়বস্তু বা এমন কোনও বিষয়বস্তু যা দেশের সার্বভৌমত্বের পক্ষে ক্ষতিকর হতে পারে, তা নিয়ে মানুষ ওই কমিটির কাছে অভিযোগ জানাতে পারে। অভিযোগের ভিত্তিতে সরকারের ওই কমিটিগুলির প্রশ্নের মুখেও পড়তে হতে পারে সমাজমাধ্যম প্ল্যাটফর্মগুলি।

সমাজমাধ্যম ব্যবহারের গোপনীয়তা নীতিগুলি আটটি ভারতীয় ভাষায় প্রকাশ করা হবে বলেও অশ্বিনী জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE