Advertisement
২০ এপ্রিল ২০২৪
Saffronization

Karnataka: টিপু, ভগৎদের বাদ দিয়ে পাঠ্যে সঙ্ঘ প্রতিষ্ঠাতা! কর্নাটকে শিক্ষা প্রশাসনে পদত্যাগের হিড়িক

দ্রাবিড় আন্দোলনের সংগঠক পেরিয়ার রামস্বামী নাইকার, লিঙ্গায়েত ধর্মগুরু বাসবন্না এবং সমাজ সংস্কারক নারায়ণ গুরুর উপরেও পড়েছে সরকারি ‘কোপ’!

হিজাবের পর এ বার পাঠ্যপুস্তক-বিতর্ক কর্নাটকে।

হিজাবের পর এ বার পাঠ্যপুস্তক-বিতর্ক কর্নাটকে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১৯:৫৮
Share: Save:

হিজাব বিতর্কের পরে এ বার পাঠ্যপুস্তকে ‘গেরুয়া ছাপের’ অভিযোগ কর্নাটকে। দক্ষিণ ভারতের ওই বিজেপি শাসিত রাজ্যে শিক্ষাক্ষেত্রে ‘হিন্দুত্ববাদী আগ্রাসনের’ অভিযোগ তুলেছেন শিক্ষাবিদদের একাংশ। তাঁদের কয়েক জন ইতিমধ্যে সরকারি কমিটি এবং সংস্থা থেকে ইস্তফাও দিয়েছেন।

কর্নাটক সরকার ২০২০ সালে সমাজবিজ্ঞান এবং ইতিহাসের পাঠ্যপুস্তক সংশোধনের জন্য রোহিত চক্রতীর্থের নেতৃত্বে একটি কমিটি গড়েছিল। সেই কমিটির সুপারিশ মেনে সম্প্রতি ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠ্যপুস্তকে টিপু সুলতান এবং ভগৎ সিংহের ব্রিটিশ বিরোধী লড়াইয়ের ইতিহাস বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দ্রাবিড় আন্দোলনের সংগঠক পেরিয়ার রামস্বামী নাইকার, লিঙ্গায়েত ধর্মগুরু বাসবন্না এবং সমাজ সংস্কারক নারায়ণ গুরুর উপরেও পড়েছে ‘কোপ’! তার পরিবর্তে দশম শ্রেণির পাঠ্যসূচিতে ঢোকানো হয়েছে আরএসএসের প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ারের জীবনী!

আর তারই প্রতিবাদে সরব হয়েছেন কন্নড় শিক্ষাবিদদের একাংশ। শিক্ষাক্ষেত্রে গেরুয়াকরণের অভিযোগ তুলে মঙ্গলবার সাহিত্যিক এস জি সিদ্দারামাইয়া এবং শিক্ষাবিদ রাঘবেন্দ্র রাও, নটরাজ বুদালু এবং চন্দ্রশেখর নাঙ্গলি মঙ্গলবার শিক্ষা সংস্কার সংক্রান্ত সরকারি কমিটি থেকে ইস্তফা দিয়েছেন। কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের কাছে পাঠানো পদত্যাগপত্রে তাঁরা লিখেছেন, ‘রাজ্য সরকারের এই পদক্ষেপ যুক্তরাষ্ট্রীয় কাঠামোর উপর আঘাত হেনেছে এবং সাম্প্রতিক সম্প্রীতির পরিবেশ নষ্ট করতে চলেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE