Advertisement
২০ এপ্রিল ২০২৪
sonia gandhi

‘উদাসীন, দাম্ভিক’ কেন্দ্রকে করোনা-তোপ সনিয়াদের

আজ কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে কোভিড-সঙ্কট সামলাতে প্রস্তুতি ও পরিকল্পনার অভাবের জন্য নিশানা করলেন সনিয়া।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২১ ০৬:০৪
Share: Save:

এক সপ্তাহ আগে সনিয়া গাঁধী কোভিড পরিস্থিতি নিয়ে কংগ্রেস শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন। কোভিডের দ্বিতীয় ঢেউ সামলানোর ক্ষেত্রে কোথায় কোথায় খামতি হচ্ছে, তা জানানোর পাশাপাশি সনিয়া বেশ কিছু পরামর্শও দিয়েছিলেন প্রধানমন্ত্রীকে। কিন্তু গত এক সপ্তাহে সেই চিঠির জবাব দূরে থাক, প্রাপ্তিস্বীকারও করা হয়নি!

আজ কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে কোভিড-সঙ্কট সামলাতে প্রস্তুতি ও পরিকল্পনার অভাবের জন্য নিশানা করলেন সনিয়া। কংগ্রেস সভানেত্রীর মতে, এখনই ২৫ বছরের ঊর্ধ্বে সকলের জন্য টিকাকরণ ও গরিব মানুষের জন্য আর্থিক সাহায্য ঘোষণা করা হোক। সনিয়া আজ অভিযোগ তুলেছেন, তিনি নিজে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন। কংগ্রেসের মুখ্যমন্ত্রীরা প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে টিকা, অক্সিজেন, ভেন্টিলেটরের অভাব নিয়ে কথা বলেছেন। কিন্তু কেন্দ্র নীরব। উল্টে ‘বিশেষ’ কিছু রাজ্যকে বাড়তি সুবিধা পাইয়ে দেওয়া হচ্ছে। বিরোধী নেতারা পরামর্শ দিলে তাঁদের পাল্টা নিশানা করতে কেন্দ্রীয় মন্ত্রীদের নামানো হচ্ছে। বৈঠকের পরে কংগ্রেস নেতা পি চিদম্বরম বলেন, “এক বছর সময় থাকলেও মোদী সরকার দ্বিতীয় ঢেউ সামলানোর প্রস্তুতি নিতে পারেনি। মোদী সরকারের অপদার্থতার জন্যই এ দেশে করোনায় ১ লক্ষ ৭৫ হাজারের বেশি মানুষের প্রাণ গিয়েছে।”

সনিয়ার পরে রাহুলও সকলের জন্য টিকার দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন। আজ কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে ঠিক হয়েছে, আগামিকাল প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ চিঠি লিখবেন প্রধানমন্ত্রী মোদীকে। তাতে কোভিডের মোকাবিলায় খামতির পাশাপাশি এ দিনের বৈঠকে সনিয়া, রাহুল ও মনমোহন যে সব সুপারিশ করেছেন, তা-ও তুলে ধরা হবে।

সনিয়ার বক্তব্য, রাজনৈতিক বিরোধী নয়, ভারতীয় হিসেবে কোভিডের চ্যালেঞ্জের মোকাবিলা করাই কংগ্রেসের রাজধর্ম। কেন্দ্রীয় সরকারেরও উচিত, গণতান্ত্রিক
ঐতিহ্য মেনে কংগ্রেসের পরামর্শ খতিয়ে দেখা।

কংগ্রেস সূত্রের খবর, রাহুল গাঁধী বৈঠকে বলেন, কেন্দ্র বিরোধীদের কোনও সতর্কবার্তায় কান দেয়নি। সরকারের তরফে লাগাতার করোনা-জয়ের ঘোষণা এবং দাম্ভিক মনোভাবও বড় সমস্যা। হাসপাতাল, ওষুধ, খাবার, টিকার অভাবে গরিব মানুষ মারা যাচ্ছেন। রাহুল যে আগেভাগেই করোনা নিয়ে কেন্দ্রকে সতর্ক করেছিলেন এবং কেন্দ্র তাতে
কান না দিলেও রাহুল বিপদের কথা বলে গিয়েছেন, তা নিয়ে আজ কংগ্রেসের বিক্ষুব্ধ নেতারা রাহুলের প্রশংসা করেন। রাহুল বলেন, কংগ্রেসকেও কোভিড আক্রান্ত মানুষের পাশে দাঁড়াতে হবে। সনিয়ার নির্দেশে সব প্রদেশ কংগ্রেসের কমিটিতে রাজ্য স্তরে কন্ট্রোল রুম খুলতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi sonia gandhi Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE