Advertisement
০৪ মে ২০২৪
Cancer

১৭ ক্যানসার হাসপাতালের ‘গ্রিড’ অসমে

রাজ্যের বিভিন্ন স্থানে মোট ১৭টি ক্যানসার হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। গত ২২ মাসে অসম সরকার এবং টাটা ট্রাস্টের যৌথ উদ্যোগে নির্মিত ৭টি হাসপাতালের উদ্বোধন হয়েছে।

cancer

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শিলচর শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ০৮:৪৯
Share: Save:

দক্ষিণ এশিয়ার বৃহত্তম ‘ক্যানসার কেয়ার নেটওয়ার্ক’ বা চিকিৎসা-গ্রিড গড়ে তোলা হচ্ছে অসমে।

রাজ্যের বিভিন্ন স্থানে মোট ১৭টি ক্যানসার হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। গত ২২ মাসে অসম সরকার এবং টাটা ট্রাস্টের যৌথ উদ্যোগে নির্মিত ৭টি হাসপাতালের উদ্বোধন হয়েছে। শুক্রবার শিলচরে উদ্বোধন হয় রাজ্যের অষ্টম ক্যানসার হাসপাতালটির। শনিবার চালু হবে গুয়াহাটির হাসপাতাল। এটিই হবে রাজ্যের প্রধান ক্যানসার হাসপাতাল।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা এ দিন শিলচরে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে জানান, ক্যানসারের অত্যাধুনিক চিকিৎসার যাবতীয় ব্যবস্থা তাঁরা করছেন। এমনকি প্রোটন ট্রিটমেন্টও মিলবে গুয়াহাটিতে। ক্যানসার চিকিৎসার এই পদ্ধতিটি বর্তমানে দেশে শুধুমাত্র মুম্বই এবং চেন্নাইতে রয়েছে। এমনকি প্রতিবেশী অনেক দেশেও তা নেই।

হিমন্ত জানান, গুয়াহাটিতে এই আধুনিক চিকিৎসা শুরু হলেও গ্রিড সিস্টেমের সুবাদে রাজ্যের সব হাসপাতালের রোগীরাই এর সুফল পাবেন। এক হাসপাতালের রোগীকে দরকারে অন্য হাসপাতালে যেমন আনা যাবে, তেমনই ভবিষ্যতে সবগুলি হাসপাতালেই একই রকম সুযোগ-সুবিধার বন্দোবস্ত থাকবে বলে ইঙ্গিত মিলেছে। বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ায় আর কোথাও ক্যানসারের চিকিৎসার এত বড় নেটওয়ার্ক নেই।

১৭টি ক্যানসার হাসপাতাল-বিশিষ্ট গ্রিড নির্মাণে ৩৭০০ কোটি টাকা মোট ব্যয় ধরে কাজ এগোচ্ছে। এর মধ্যে টাটা ট্রাস্ট ১১৮০ কোটি, অসম সরকার ২০৪.৬০ কোটি এবং ভারত সরকার ১০০ কোটি টাকা দিচ্ছে। বাকি টাকা অনুদানের মাধ্যমে সংগ্রহ করা হবে বলে হিমন্ত জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Assam Medical Science
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE