Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Oldest MP Died

প্রয়াত দেশের প্রবীণতম সাংসদ, বয়স হয়েছিল ৯৪

মঙ্গলবার প্রয়াত হলেন দেশের প্রবীণতম সাংসদ। বয়স হয়েছিল ৯৪ বছর। গত বছর সংসদের বিশেষ অধিবেশনে তাঁকে বসে থাকতে দেখে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী বলেছিলেন, “সংসদের প্রতি এমনই আনুগত্য থাকা উচিত।”

SP leader and India’s oldest MP Shafiqur Rahman Barq passed away at age 94

শফিকুর রহমান বর্ক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:২৭
Share: Save:

প্রয়াত হলেন দেশের প্রবীণতম সাংসদ শফিকুর রহমান বর্ক। সমাজবাদী পার্টি (এসপি)-র এই সাংসদের বয়স হয়েছিল ৯৪ বছর। দীর্ঘ দিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। মঙ্গলবার মোরাদাবাদের একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। সকালে মৃত্যুর খবর জানায় তাঁর দল এসপি। দলের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লেখা হয়, “একাধিক বারের সাংসদ শফিকুর রহমান বর্কের মৃত্যুতে আমরা দুঃখিত। তাঁর আত্মার শান্তি কামনা করি।” শফিকুরের পবিবারকে সমবেদনা জানিয়ে নিজের এক্স হ্যান্ডলে একটি পোস্ট করেন এসপি প্রধান তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ সিংহ যাদব।

উত্তরপ্রদেশের সম্ভল কেন্দ্রের সাংসদ ছিলেন শফিকুর। ২০০৯ এবং ২০১৯ সালে সম্ভল থেকে জিতে তিনি লোকসভায় যান। তার আগে ১৯৯৬, ১৯৯৮ এবং ২০০৪ সালে মোরাদাবাদ লোকসভা আসন থেকে জয়ী হন তিনি। সম্ভল থেকে চার বার বিধায়ক হিসাবে নির্বাচিত হয়েছিলেন শফিকুর। হয়েছিলেন উত্তরপ্রদেশের মন্ত্রীও।

দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধরি চরণ সিংহের হাত ধরে রাজনীতিতে আসেন শফিকুর। যে সব নেতা মুলায়ম সিংহ যাদবের সঙ্গে এসপি গঠন করেছিলেন, তাঁদের মধ্যে শফিকুর ছিলেন অন্যতম। দেশের বিবিধ বিষয়ে মুসলমান সম্প্রদায়ের হয়ে শক্তিশালী স্বর হিসাবে তাঁকে শ্রদ্ধা করতেন সব রাজনৈতিক দলের নেতারাই। গত বছর সংসদের বিশেষ অধিবেশনে শফিকুরকে বসে থাকতে দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, “৯৩ বছর বয়সেও সম্ভলের সাংসদ শফিকুর রহমান বর্ক এখানে বসে রয়েছেন। সংসদের প্রতি এমনই আনুগত্য থাকা উচিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE