×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

ইভিএম-বিভ্রাট সামলাতে মাঠে ইঞ্জিনিয়ার টিম

নিজস্ব সংবাদদাতা
আগরতলা১৮ ফেব্রুয়ারি ২০১৮ ০৫:০৫

যে চিহ্নেই বোতাম টিপুন, ভোট চলে যাবে তাঁদের প্রতীকে!এমনকী, মুখ্যমন্ত্রী মানিক সরকার নিজের দলকে ভোট দিলেও তা আসলে পড়়বে পদ্ম চিহ্নে! দাবি করেছিলেন বিজেপি-র রাজ্য সভাপতি বিপ্লব দেব। ভোটের আগে বৈদ্যুতিন ভোটযন্ত্র (ইভিএম) প্রদর্শন করার সময়েও একটি বুথে যে কোনও বোতাম টিপলে নির্দিষ্ট একটি জায়গাতেই ভোট পড়়ছিল! এমন বিতর্কের মুখে এ বার ত্রিপুরার বিধানসভা ভোটে শুধু ইভিএম সামাল দেওয়ার জন্য ইঞ্জিনিয়ারদের বিশেষ টিম নামাচ্ছে নির্বাচন কমিশন।

ত্রিপুরার ৫৯টি বিধানসভা কেন্দ্রে রবিবার ভোট। সিপিএম প্রার্থীর মৃত্যুতে একটি কেন্দ্রে এখন ভোট হচ্ছে না। বিধানসভা ভোটের ফলপ্রকাশের পরে ওই একটি কেন্দ্রে উপনির্বাচন হবে। রবিবার মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৩ হাজার ২১৪। এ বারের ৫৯ কেন্দ্রের জন্য ১৮৪ জন ইঞ্জিনিয়ারকে মোতায়েন রাখছে কমিশন। রাজ্যের নানা এলাকায় শনিবার থেকেই ছড়়িয়ে পড়়েছেন তাঁরা। ত্রিপুরার মুখ্য নির্বাচন আধিকারিক শ্রীরাম তরনী কান্তের বক্তব্য, ‘‘আমরা বারবার বলছি, আমাদের ইভিএম-কে সবার সেরা হিসাবেই ধরা হয়। তবু কোনও গোলমাল দেখা দিলে সমাধানের জন্য ইঞ্জিনিয়ারেরা থাকছেন। কেন্দ্রপিছু ৩ জন করে ইঞ্জিনিয়ার। আমাদের মতে, এটা যথেষ্ট প্রস্তুতি।’’

ভোটের আগে ইভিএম দেখাতে গিয়ে বোতাম টিপলে যে নির্দিষ্ট জায়গায় ভোট যাচ্ছিল, তাকে অবশ্য কর্মীদের ভুল হিসাবেই বর্ণনা করেছিল কমিশন। এ বারের বিধানসভা ভোটে ইভিএমের সঙ্গে ভি ভি প্যাটও থাকছে। বুথে ওয়েবকাস্টিং মারফত নজরদারি চালাবে কমিশন। সরাসরি অনলাইনে বিভিন্ন পর্যায়ের অফিসারেরা ভোটগ্রহণের ছবি দেখতে পাবেন ২৩৫০টি বুথে। বাকিগুলোয় ওয়েবকাস্টিং থাকবে অফলাইনে। 

Advertisement
Advertisement