Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Indian Railways

Narendra Modi: মেট্রো সফরে সঙ্গী তরজাও

মেট্রোর সাফল্য আসলে কার, তা নিয়ে হল তরজাও।

উদ্বোধনের পরে কানপুর মেট্রোয় সওয়ার প্রধানমন্ত্রী। রয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও।

উদ্বোধনের পরে কানপুর মেট্রোয় সওয়ার প্রধানমন্ত্রী। রয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও। পিটিআই।

সংবাদ সংস্থা
কানপুর শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ০৬:৫৪
Share: Save:

কানপুরের ‘দ্বিগুণ খুশির দিনে’ নয়া মেট্রোয় সফর করলেন প্রধানমন্ত্রী। আইআইটি পড়ুয়াদের বললেন জীবনে চ্যালেঞ্জের সন্ধান করতে। মেট্রোর সাফল্য আসলে কার, তা নিয়ে হল তরজাও।

আজ প্রথমে কানপুর আইআইটি-র সমাবর্তন উৎসবে যোগ দেন মোদী। তিনি বলেন, ‘‘আজ কানপুরের দ্বিগুণ খুশির দিন। এক দিকে কানপুর মেট্রো পেল। অন্য দিকে প্রযুক্তির দুনিয়া কানপুর আইআইটি-র কাছ থেকে অমূল্য উপহার পাচ্ছে।’’ ৫জি প্রযুক্তিতে কানপুর আইআইটি-র অবদান সারা বিশ্বে স্বীকৃতি পেয়েছে বলে জানান মোদী।

মোদী বলেন, কৃত্রিম মেধার চর্চা চলবে। কিন্তু নিজেরা রোবটের মতো হয়ে গেলে চলবে না। খেয়াল রাখতে হবে মানুষের বুদ্ধিমত্তা ও আবেগের কথাও। পড়ুয়াদের উদ্দেশে তাঁর বার্তা, ‘‘কলেজ থেকে বেরোনোর পরে অনেকে আপনাদের কাছে সাফল্যের শর্টকাটের খোঁজ নিয়ে আসবেন। কিন্তু আমি আপনাদের চ্যালেঞ্জের পথ বেছে নিতে বলব। যে ব্যক্তি উপযুক্ত সমাধান খুঁজে বার করে চ্যালেঞ্জকে অতিক্রম করেন তিনিই আরও বেশি উচ্চতায় পৌঁছতে পারেন। আত্মনির্ভর ভারত গড়তে সকলকেই চেষ্টা করতে হবে।’’

আইআইটি-তে নিজের জমানার সাফল্যের কথাও তুলে ধরেন মোদী। তাঁর মতে, স্বাধীনতার ২৫ বছরের মধ্যেই অনেক কিছু হওয়ার কথা ছিল। দুর্ভাগ্যবশত তা হয়নি। তাই আর নষ্ট করার মতো সময় নেই। মোদীর দাবি, দেশে এখন ৫০ হাজার স্টার্ট আপ সংস্থা আছে। তার মধ্যে ১০ হাজার স্টার্ট আপ সংস্থা তৈরি হয়েছে গত ৬ মাসে। ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্টার্ট আপ কেন্দ্র হয়ে উঠেছে।

এর পরে কানপুর মেট্রোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। মেট্রোর প্রথম দফায় চালু হওয়া আইআইটি কানপুর থেকে মতিঝিল পর্যন্ত পথে প্রথম ট্রেনে সফরও করেন তিনি। সঙ্গে ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিংহ পুরী।

উত্তরপ্রদেশে নির্বাচনের আবহে মেট্রোর সাফল্য নিয়ে টানাপড়েন শুরু হয় তার পরেই। সমাজবাদী পার্টির তরফে একটি পুরনো ছবি টুইট করে দাবি করা হয়, ২০১৬ সালের অক্টোবরে মেট্রো প্রকল্পের শিলান্যাস করেছিলেন অখিলেশ যাদব। ছবিতে অখিলেশের সঙ্গে রয়েছেন তৎকালীন কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রী বেঙ্কাইয়া নায়ডু ও বিজেপি সাংসদ মুরলীমনোহর জোশী।

বিজেপির তরফে পাল্টা বিবৃতি দিয়ে জানানো হয়েছে, সব প্রকল্পের কৃতিত্ব দাবি করা অখিলেশের অভ্যাস হয়ে যাচ্ছে। কানপুর মেট্রোর কাজ ২০১৯ সালে যোগী আদিত্যনাথের আমলে শুরু হয়েছে। যুব কংগ্রেস নেতা বি আর শ্রীনিবাস আবার মেট্রোয় মোদীর ছবি টুইট করেছেন। সেই ছবিতে মোদীকে ট্রেনের জানালা দিয়ে কারও উদ্দেশে হাত নাড়তে দেখা যাচ্ছে। শ্রীনিবাসের কটাক্ষ, ‘‘মেট্রোর লাইনে কখনও মানুষকে দাঁড়িয়ে থাকতে দেখেছেন?’’

সম্প্রতি কানপুরের সুগন্ধি ব্যবসায়ী পীযূষ জৈনের অফিসে হানা দিয়ে ২০০ কোটি টাকা উদ্ধার করেছে কেন্দ্রীয় সংস্থা। আজ মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সেই ব্যবসায়ীর সঙ্গে সমাজবাদী পার্টির যোগের ইঙ্গিত করেছেন। মোদীর কটাক্ষ, ‘‘আমি ভাবছিলাম সমাজবাদী পার্টি বলবে, এটাও আমরা করেছি। ২০১৭ সালের আগে তারা যে দুর্নীতির সুগন্ধি গোটা উত্তরপ্রদেশে ছড়িয়েছিল তা সকলেই দেখতে পাচ্ছেন।’’ অমিত শাহের প্রশ্ন, ‘‘অখিলেশজি, ওই টাকা এল কোথা থেকে?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Narenra Modi metro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE