Advertisement
০৮ মে ২০২৪
Sputnik-V

আগামী মাসেই দেশে মিলবে স্পুটনিক ভি টিকা, জানাচ্ছে প্রস্তুতকারী সংস্থা

সংস্থার প্রধান জানাচ্ছেন, স্পুটনিক ভি কোভিড টিকা এ দেশেই তৈরি করা হবে। তার জন্য ইতিমধ্যেই ভারতে ৬টি উৎপাদন কেন্দ্র বানানো হয়েছে।

ফাইল ছবি।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২১ ১৭:৩৩
Share: Save:

আরও একটি কোভিড টিকা আগামী মাসেই ভারতে এসে যাবে। রাশিয়ার বানানো টিকা ‘স্পুটনিক ভি’।

এ দেশে ওই টিকার সরবরাহ ও উৎপাদনের জন্য যে সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে রাশিয়ার, সেই ‘ডক্টর রেড্ডি’জ ল্যাবরেটরিজ’-এর চিফ এগ্‌জিকিউটিভ অফিসার (সিইও) দীপক সাপ্রা সংবাদমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

দীপক বলেছেন, ‘‘মে মাসেই ভারতে পৌঁছবে রুশ কোভিড টিকা স্পুটনিক ভি। তবে প্রাথমিক ভাবে তা আসবে কম পরিমাণে। তার পর সেই পরিমাণ ধাপে ধাপে বাড়ানো হবে। একই সঙ্গে বাড়ানো হবে ভারতে স্পুটনিক ভি কোভিড টিকার সরবরাহও।’’

‘ডক্টর রেড্ডি’জ ল্যাবরেটরিজ’-এর সিইও এও জানিয়েছেন, পরে স্পুটনিক ভি কোভিড টিকা এ দেশেই তৈরি করা হবে। তার জন্য ইতিমধ্যেই ভারতে ৬টি উৎপাদন কেন্দ্র বানানো হয়েছে। এর মধ্যে দু’টি উৎপাদন কেন্দ্রের কাজ শুরু হওয়ার মুখে। ওই দু’টি কেন্দ্র থেকে উৎপন্ন স্পুটনিক ভি কোভিড টিকা ভারতে সরবরাহ জুন-জুলাই থেকেই শুরু হয়ে যাবে। আরও দু’টি উৎপাদন কেন্দ্র থেকে সরবরাহ শুরু হবে অগস্টে। আর শেষ দু’টি উৎপাদন কেন্দ্র থেকে সেপ্টেম্বরে শুরু হবে ভারতের বিভিন্ন প্রান্তে সরবরাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona Vaccine Sputnik-V
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE