Advertisement
০১ মে ২০২৪
Sputnik V

Sputnik V: অগস্ট থেকে ভারতে উৎপাদন শুরু হবে স্পুটনিক ভি টিকার

হায়দরাবাদের ডক্টর রেড্ডি’জ-এর সঙ্গে যৌথ ভাবে এই টিকা তৈরি করবে রাশিয়া।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মে ২০২১ ১৫:২৩
Share: Save:

অগস্ট থেকে ভারতে উৎপাদন শুরু হতে চলেছে রুশ কোভিড প্রতিষেধক স্পুটনিক ভি-র। খুব শীঘ্রই এই টিকা প্রস্তুতির প্রযুক্তি রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত ডিবি বেঙ্কটেশ শনিবার জানিয়েছেন, মে মাসের শেষে দিকে ভারতকে স্পুটনিক ভি-র ৩০ লক্ষ ডোজ সরবরাহ করা হবে। ভারতের হাতে তুলে দেওয়া হবে বলেও জানিয়েছে রাশিয়া।

এবং জুনে ৫০ লক্ষ ডোজ দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। ভারতে স্পুটনিক ভি-র উৎপাদন শুরু হলেই প্রাথমিক ভাবে টিকার সাড়ে ৮ কোটি ডোজ তৈরি করার লক্ষ্যামাত্রা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বেঙ্কটেশ।

হায়দরাবাদের ডক্টর রেড্ডি’জ-এর সঙ্গে যৌথ ভাবে এই টিকা তৈরি করবে রাশিয়া। ইতিমধ্যেই ভারতে এই টিকা ব্যবহার শুরু হয়েছে। ২ লক্ষের বেশি ডোজ ভারতের হাতে তুলে দিয়েছে রাশিয়া। প্রথম ধাপে দেড় লক্ষ ডোজ এবং দ্বিতীয় ধাপে ৬০ হাজার ডোজ সরবরাহ করেছে তারা।

রাশিয়া থেকে এই টিকা আমদানিতে ছাড়পত্র পেলেও ভারতে এখনও সহজলভ্য নয় স্পুটনিক ভি। টিকা প্রস্তুতকারক সংস্থাটি জানিয়েছে আমদানি করা টিকার এক একটি ডোজের সর্বোচ্চ দাম, জিএসটি সমেত ৯৯৫ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Sputnik V Vaccines
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE