Advertisement
০৬ মে ২০২৪
Student paraded naked

অম্বেডকরকে নিয়ে অনুষ্ঠানে ‘না’! ছাত্রকে অর্ধনগ্ন করে রাস্তায় হাঁটাল হস্টেলের পড়ুয়ারা

হস্টেলের ছাত্ররা বিআর অম্বেডকরের স্মরণে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। তাতে অংশ নিতে রাজি হয়নি ছাত্রাবাসেরই অন্য এক পড়ুয়া। এতেই চূড়ান্ত খেপে ওঠে বাকিরা।

Representational Image of Ambedkar

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৬:৪০
Share: Save:

কয়েক মাস আগে মণিপুরে দুই মহিলাকে নগ্ন করে প্রকাশ্যে হাঁটানোর ভিডিও সমাজমাধ্যমে ভাইরাল হয়েছিল। সেই ঘটনায় ছিছিক্কার পড়ে গিয়েছিল দেশজুড়ে। সম্প্রতি একই রকমের আরও একটি ঘটনা প্রকাশ্যে এসেছে, যেখানে এক ছাত্রকে অর্ধনগ্ন করে শহরের রাস্তায় হাঁটতে বাধ্য করেছে হস্টেলের অন্য পড়ুয়ারা।

ঘটনাটি ঘটেছে কর্নাটকের কলবুর্গি জেলার একটি ছাত্রাবাসে। জানা গিয়েছে, হস্টেলের ছাত্ররা বিআর অম্বেডকরের স্মরণে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। তাতে অংশ নিতে রাজি হয়নি ছাত্রাবাসেরই অন্য এক পড়ুয়া। এতেই চূড়ান্ত খেপে ওঠে বাকিরা। অভিযোগ, ওই ছাত্রকে ঘর থেকে বের করে এনে প্রথমে বেধড়ক মারধর করে ১৫-২০ জন পড়ুয়া।

এর পর তাকে অর্ধনগ্ন করে প্রকাশ্যে শহরের রাস্তায় হাঁটতে বাধ্য করা হয়। শুধু তাই নয়, ‘অম্বেডকর পূজা’য় যোগদান করতে রাজি না হওয়ার শাস্তি হিসেবে অম্বেডকরের একটি বাঁধানো প্রতিকৃতি মাথায় নিয়ে হাঁটানো হয় তাকে।

ঘটনার কথা জানাজানি হতেই শোরগোল পড়ে যায়। এ বিষয়ে ইতিমধ্যেই একটি এফআইআর দায়ের করা হয়েছে। পুলিশ জানিয়েছে, অভিযুক্তরা প্রত্যেকেই নাবালক। তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৪১, ৩২৩, ৫০৪, ৫০৫(২) এবং ৫০৬ ধারায় মামলা রুজু করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karnataka Student Ambedkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE