Advertisement
০৬ মে ২০২৪
UP

Farewell: যেতে নাহি দিব! শিক্ষককে জড়িয়ে বিদায়ী অনুষ্ঠানে কান্নায় ভেঙে পড়ল পড়ুয়ারা

বদলি হয়ে গিয়েছেন উত্তরপ্রদেশের শিক্ষক। কিন্তু তাঁকে ছাড়তে নারাজ পড়ুয়ারা। জাপটে ধরে রয়েছে কয়েক জন। অনেকে ভাসছে চোখের জলে। ভিডিও ভাইরাল।

শিক্ষকের বিদায়ী অনুষ্ঠানে উপস্থিত স্কুলের সব পড়ুয়া।

শিক্ষকের বিদায়ী অনুষ্ঠানে উপস্থিত স্কুলের সব পড়ুয়া।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১৪:২১
Share: Save:

পড়ুয়া নেই। আর পড়ুয়া থাকলে শিক্ষক নেই। উত্তরপ্রদেশের স্কুলে এটাই চেনা ছবি। কিন্তু এ বার এক ভাইরাল ভিডিয়োয় অন্য ছবি ধরা পড়ল। যেখানে এক শিক্ষকের বিদায়ী অনুষ্ঠানে উপস্থিত স্কুলের সব পড়ুয়া। সকলের চোখে জল। সকলেরই মুখে যেন রবি ঠাকুরের সেই কবিতার শিরোনাম— যেতে নাহি দিব।

পাহাড়ি এলাকা চান্দৌলির রায়গড় প্রাথমিক স্কুল। সেখানে ২০১৮ সাল থেকে চার বছর ধরে শিক্ষকতা করছিলেন শিবেন্দ্র সিংহ। অন্য স্কুলে বদলি হয়েছেন তিনি। মঙ্গলবার রায়গড় স্কুলে শিবেন্দ্রর শেষ দিন ছিল।

একটি ভিডিয়োয় দেখা গেল, পড়ুয়াদের চোখে জল। তারা বার বার জড়িয়ে ধরছেন শিবেন্দ্রকে। চোখ মুছছেন শিবেন্দ্রও। বার বার আশ্বাস দিচ্ছেন, ‘‘শীঘ্রই তোমাদের সঙ্গে দেখা করতে আসব। ভাল করে পড়াশোনা করো। ভাল ফল করতেই হবে।’’ এ সব আশ্বাসে ভুলছে না পড়ুয়ারা।

বিদায়ের দিনে শিবেন্দ্রর হাতে উপহারও তুলে দেন স্কুলের শিক্ষক এবং পড়ুয়ারা। স্কুলের ছাত্র-ছাত্রীরা জানিয়েছে, শিবেন্দ্রর পড়ানোর পদ্ধতি একেবারেই অন্য রকম। গেমস আর নেটমাধ্যমের সাহায্যে পড়ুয়াদের সচেতন করতেন। অনেক সময়ই দেখা গিয়েছে, মাঠের মাঝে বসে রয়েছেন শিবেন্দ্র। তাঁকে ঘিরে বসে রয়েছে ছাত্র-ছাত্রীরা। শিবেন্দ্রর কথায়, ‘‘আমরা পাহাড়ে ক্রিকেট খেলতাম। এই বিশ্ব সম্পর্কে ওদের সচেতন করতাম। খুব খারাপ লাগছে ছেড়ে যেতে।’’

এ সব কারণেই পড়ুয়াদের মধ্যে দারুণ জনপ্রিয় ছিলেন শিবেন্দ্র। পাহাড়ি এলাকার এই স্কুলে তাঁর জন্যই বেড়েছিল পড়ুয়াদের উপস্থিতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UP school Teacher
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE