Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Pension

Pension: ৮০-ঊর্ধ্বদের জন্য পেনশনের নথি জমা করার সময়সীমা বাড়ানো হল আরও এক মাস

আগে সশরীরে ব্যাঙ্কে বা ডাকঘরে গিয়ে এই নথি জমা করতে হত। এখন ডিজিটাল পদ্ধতিতে ‘জীবন প্রমাণ’ পোর্টালের মাধ্যমেও তা জমা দেওয়া যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২১ ১৬:৪৪
Share: Save:

প্রচলিত নিয়ম মেনে বছরের শেষের দিকে একটি নির্দিষ্ট সময়ে ব্যাঙ্কে বা ডাকঘরে লাইফ সার্টিফিকেট জমা করতে হয় পেনশনভোগীদের। ১ অক্টোবর অর্থাৎ আগামী শুক্রবার থেকে ওই নথি জমা নেওয়া শুরু হবে। নভেম্বের আগে লাইফ সার্টিফিকেট জমা না করলে বন্ধ হয়ে যেতে পারে পেনশন।
তবে অশীতিপরদের জন্য কিছু ছাড় দেওয়া হয়েছে। লাইফ সার্টিফিকেট জমা করার জন্য আরও এক মাস বেশি সময় দেওয়া হয়েছে ৮০-ঊর্ধ্বদের। অর্থাৎ আগামী ৩০ নভেম্বরের মধ্যে ওই নথি জমা করতে হবে তাঁদের।

আগে সশরীরে ব্যাঙ্কে বা ডাকঘরে গিয়ে লাইফ সার্টিফিকেট জমা করতে হত। এখন ডিজিটাল পদ্ধতিতে ‘জীবন প্রমাণ’ পোর্টালের মাধ্যমেও ওই নথি জমা দেওয়া যায়। এ ক্ষেত্রে পেনশনভোগীর আধার নম্বরের পাশাপাশি তাঁর বায়োমেট্রিক তথ্যও (মূলত আঙুলের ছাপ) পোর্টালে সংযুক্ত করতে হয়। কিংবা কোনও ম্যাজিস্ট্রেট বা কোনও নোটারি বা ব্যাঙ্ক আধিকারিকের সই করা লাইফ সার্টিফিকেট কেউ চাইলে এজেন্টের মারফতও জমা করতে পারেন।

লাইফ সার্টিফিকেট জমা করতে গিয়ে প্রবাসী পেনশনভোগীরা কোনও সমস্যায় পড়লে ভারতীয় দূতাবাস, হাই কমিশন বা কনস্যুলেটে যোগাযোগ করতে পারেন। সেখান থেকে সব রকম সহায়তা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.