Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Sudip Banerjee

Sudip-Prahlad: রাজ্যের প্রাপ্য কেন্দ্র মেটাচ্ছে না, সরব সুদীপ

শুধু তৃণমূল নয়, কংগ্রেস, এনসিপি, আপ-সহ বিভিন্ন বিরোধী দল বৈঠকে দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামো রক্ষায় কেন্দ্রের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ০৮:১০
Share: Save:

বাদল অধিবেশন শুরু হওয়ার আগে রবিবার সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশীর ডাকা সর্বদলীয় বৈঠকে যুক্তরাষ্ট্রীয় কাঠামোর অবমাননা এবং রাজ্যের বকেয়া না মেটানোর অভিযোগে কেন্দ্রের বিরুদ্ধে সরব হলেন তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য, ১০০ দিনের কাজের প্রকল্পে রাজ্যকে তার প্রাপ্য থেকে বঞ্চিত করছে মোদী সরকার। অভিযোগ, এই নিয়ে সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রীর কাছে দরবার করা সত্ত্বেও কোনও লাভ হয়নি।

শুধু তৃণমূল নয়, আজ কংগ্রেস, এনসিপি, আপ-সহ বিভিন্ন বিরোধী দল বৈঠকে দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামো রক্ষায় কেন্দ্রের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে রাজনৈতিক ভাবে ব্যবহার করে বিরোধীদের কণ্ঠরোধ করা হচ্ছে বলে অভিযোগ এনে বৈঠকে উপস্থিত কংগ্রেসের মল্লিকার্জুন খড়্গে, সুদীপ, এনসিপি-র সুপ্রিয়া সুলে, আপ-এর সঞ্জয় সিংহের মতো নেতারা সরব হয়েছেন। বিভিন্ন জরুরি বিষয় নিয়ে সংসদে আলোচনার দাবি তুলেছেন খড়্গে এবং সুদীপ।

গত মাসে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংহের কাছে একশো দিনের কাজ প্রকল্পের বকেয়া অর্থের (৭,১৩০ কোটি টাকা) অন্তত ৫০ শতাংশ দেওয়ার দাবিতে দরবার করেছিল তৃণমূল কংগ্রেসের সংসদীয় দল। এর পর তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় সরাসরি ফোন করেছিলেন মন্ত্রীকে। আজ সর্বদলীয় বৈঠকের পর ক্ষুব্ধ সুদীপ প্রসঙ্গটির উল্লেখ করে বলেন, “মন্ত্রী গোড়ায় কথা দিয়েছিলেন, ৪৮ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নেবেন। কিন্তু এক মাস হয়ে গেল তাঁকে ধরাই যাচ্ছে না। আসলে মোদী সরকার রাজ্যকে অর্থনৈতিক ভাবে ঘিরতে চাইছে।” সুদীপবাবু আজ বৈঠকে ত্রুটিপূর্ণ জিএসটি, মহিলা সংরক্ষণ বিল, ক্রমবর্ধমান বেকারত্ব, পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি, অগ্নিপথ প্রকল্প নিয়ে সংসদের বাদল অধিবেশনে আলোচনার দাবি জানান। পাশাপাশি ‘অসংসদীয় শব্দের তালিকা’ নিয়ে সাম্প্রতিক বিতর্কটি আজ বৈঠকে তুলেছেন সুদীপ। পরে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “এই বিজেপি সরকার নিজেরা সিদ্ধান্ত নিয়ে তা বাকিদের ঘাড়ে চাপিয়ে দেয়। সংসদ কি শুধু মাত্র বিল পাশ করানোর জন্য? সংসদীয় গণতান্ত্রিক আদর্শের মূল হল, তা বিরোধীদের কথা বলার জায়গা। কিন্তু এই সরকার তাকে মান্যতা দেয় না।”

অন্য দিকে আজ বৈঠকের গোড়াতেই বলতে উঠে খড়্গে ১৩টি সমসাময়িক বিষয় নিয়ে মুখ খুলেছেন। তার মধ্যে যুক্তরাষ্ট্রীয় কাঠামোর উপর আঘাত, অগ্নিপথ যোজনার পাশাপাশি ঘৃণার রাজনীতি, মুদ্রাস্ফীতি, কাশ্মীরি পন্ডিতদের উপর আক্রমণ, চিনা আগ্রাসন, বিদেশনীতির ব্যর্থতার মতো বিষয়গুলি ছিল।

আজ রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুও সব দলের সাংসদের সঙ্গে বৈঠক করেন। রাজ্যসভার চেয়ারম্যান হিসেবে এটাই তাঁর শেষ অধিবেশন। তাই বিদায়ী উপহার হিসেবে তিনি ভাল ভাবে অধিবেশন চালাতে সকলের সহযোগিতা চান। বিরোধীরা বলেন, নায়ডুর আমলে বিরোধী সাংসদদের সাসপেন্ড করা হলেও তাঁর ব্যক্তিগত স্নেহর কথা সকলে মনে রাখবে। কংগ্রেসের জয়রাম রমেশ বলেন, নায়ডুকে চেয়ারম্যান এমিরেটাস পদ দেওয়া উচিত।

সূত্রের খবর, শিবসেনা এবং এনসিপি উভয়েই সিবিআই এবং ইডি-কে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ব্যবহার করার অভিযোগ এনেছে। তাদের বক্তব্য, দেশের অত্যন্ত সম্মানজনক এই প্রতিষ্ঠানগুলিকে এখন বিরোধীদের ভয় দেখানোর কাজে লাগানো হচ্ছে। আজকের বৈঠকে কেন্দ্র বিরোধী তোপ দেগেছে আপ-ও। সিঙ্গাপুর সরকার ‘বিশ্ব শহর শীর্ষ সম্মেলন’- এ আমন্ত্রণ জানিয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে। আপ-এর অভিযোগ, এখনও পর্যন্ত সেই বৈঠকে যোগ দেওয়ার অনুমতি দেয়নি কেন্দ্র। এই নিয়ে কেজরীওয়াল চিঠি দিয়েছেন মোদীকে। আজ সর্বদলীয় বৈঠকে বিষয়টি তোলেন আপ সাংসদ। প্রসঙ্গত ২০২১ সালে রোমের এক শান্তি সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায়কে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু সম্মেলন শুরুর কয়েক দিন আগে মমতার রোম সফরের অনুমতির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sudip Banerjee TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE