Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Supreme Court

Supreme Court: দশ বছর ধরে বিচারাধীন ৮৫৩ বন্দি! যোগী সরকারকে তীব্র ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

‘‘আপনারা ব্যবস্থা না নিলে আমরাই নেব।’’ উত্তরপ্রদেশ সরকার এবং ইলাহাবাদ হাই কোর্টকে দুষে মন্তব্য শীর্ষ আদালতের।

সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুলাই ২০২২ ১৭:৩১
Share: Save:

মামলার পাহাড় জমেছে। ১০ বছর ধরে জেলে রয়েছেন ৮৫৩ জন। তবু তাঁদের আবেদন ঝুলে রয়েছে। সোমবার একটি মামলার প্রেক্ষিতে উত্তরপ্রদেশ সরকার এবং হাই কোর্ট, দু’পক্ষকেই দুষল সুপ্রিম কোর্ট। এমনকি, বিচারপতি সঞ্জয় কৌল এবং বিচারপতি এম এম সুন্দ্রেশের বেঞ্চ জানায়, দ্রুত ব্যবস্থা না নিলে পদক্ষেপ করতে বাধ্য হবে শীর্ষ আদালত।

গত ১২ বছর ধরে উত্তরপ্রদেশের জেলে বন্দি জনৈক সুলেমান। ইলাহাবাদ হাই কোর্টে একাধিক বার শুনানির আবেদন জানিয়েও কোনও তারিখ না পেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সুলেমানের পরিবার। এই মামলার শুনানি করতে গিয়ে উত্তরপ্রদেশের বিচারব্যবস্থা এবং সরকারের ভূমিকার সমালোচনা করল শীর্ষ আদালত। বিচারপতি কৌলের বেঞ্চের পর্যবেক্ষণ, ‘‘সরকার (উত্তরপ্রদেশ) এবং হাই কোর্ট, এদের একটা সমস্যা লক্ষ করছি। অনির্দিষ্টকাল ধরে তো কাউকে বন্দি রাখা যায় না!’’

এর আগে গত ৯ মে উত্তরপ্রদেশ সরকার এবং ইলাহাবাদ হাই কোর্ট জানিয়েছে ৩৫০ বন্দির মামলার আবেদন শোনা বাকি আছে। তবে ১০ বছর ধরে তাদের মামলা চলছে। ১৫৯ জন বন্দি রয়েছে ১৫ বছর। এর পর ইলাহাবাদ হাই কোর্টের কাছে এমন কত মামলা ঝুলে আছে, তার তথ্য জানতে চায় শীর্ষ আদালত।

নির্দেশ অনুযায়ী, সুপ্রিম কোর্টে একটি স্টেটাস রিপোর্ট দেয় ইলাহাবাদ হাই কোর্ট। তাতে বলা হয়, চলতি বছরের এপ্রিল থেকে ১৭ জুলাই পর্যন্ত মধ্যে ৬২ জন বন্দির জামিন আবেদনের সিদ্ধান্ত হয়েছে। তবে, এই সময়ের মধ্যে আবার ২৩২টি নতুন জামিনের আবেদন করা হয়েছে।

সোমবার সুপ্রিম কোর্ট যোগী রাজ্যকে এই সব অপরাধের মামলাকে বিবেচনার সুপারিশ করা হয়েছে। বিশেষ পরিস্থিতি না হলে বন্দিদের সবাইকে জামিনে মুক্তি দেওয়ার কথাও বলেছে শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE