Advertisement
০৭ মে ২০২৪
Supreme Court

NV Ramana: ‘সক্রিয় রাজনীতি করতে চেয়েছিলাম, ছাড়তে হয়’, খেদ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির

যে রাজনীতির জন্য এত পরিশ্রম করেছেন, তা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত মোটেই সহজ ছিল না বলে জানান প্রধান বিচারপতি রমণা।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রমণা।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রমণা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ১৬:৩৯
Share: Save:

চেয়েছিলেন সক্রিয় ভাবে রাজনীতি করতে। রাজনীতিতে বিশেষ আগ্রহ ছিল তাঁর। কিন্তু শেষ পর্যন্ত আর রাজনীতিক হওয়া হয়নি। শনিবার রাঁচীর একটি অনুষ্ঠানে এ কথাই জানালেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমণা। সঙ্গে শেষমেশ তাঁর রাজনীতির আঙিনায় না আসার কারণও জানালেন।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কথায়, ‘‘আমি সক্রিয় রাজনীতিতে যোগ দিতে প্রবল আগ্রহী ছিলাম। কিন্তু আমার ভাগ্যে ছিল অন্য কিছু। কিন্তু যার (রাজনীতি) জন্য আমি এত পরিশ্রম করেছি, তা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত মোটেও সহজ ছিল না।’’

সভা থেকে দেশের বিচারপতিদের সুরক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শোনা গিয়েছে প্রধান বিচারপতিকে। তিনি বলেন, ‘‘আজকাল অবসরপ্রাপ্ত বিচারপতিতের উপর শারীরিক আক্রমণের ঘটনাও প্রত্যক্ষ করছি... এটা চিন্তার বিষয়। বিচারপতিদেরও এই একই সমাজে বসবাস করতে হবে। যেখানে তাঁরা নিজেদের নিরাপত্তার নিশ্চয়তা ছাড়াই কোনও মামলায় কাউকে দোষী সাব্যস্ত করেন।’’ সেই সঙ্গে প্রধান বিচারপতি রমণা জানান, বিচারবিভাগীয় শূন্যপদ পূরণ না হওয়া এবং বিচারব্যবস্থায় পরিকাঠামোগত উন্নতি না হওয়ায় বছরের পর বছর ধরে বহু মামলা ঝুলে থাকে।

শেষে প্রধান বিচারপতি যোগ করেন, ‘‘রাজনীতিবিদ, আমলা, পুলিশ অফিসার এবং অন্য জনপ্রতিনিধি, তাঁদের চাকরির সংবেদনশীলতার কারণে অবসর নেওয়ার পরও নিরাপত্তা পান। কিন্তু হাস্যকর ভাবে, অবসরপ্রাপ্ত বিচারপতিদের এই ধরনের কোনও সুরক্ষা দেওয়া হয় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Justice NV Ramana Politics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE