Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Supreme Court

সংবিধান বেঞ্চের সব শুনানির সরাসরি সম্প্রচার মঙ্গলবার থেকে, বড় পরিবর্তনের পথে দেশের শীর্ষ আদালত

২০১৮-য় আদালত শুনানির লাইভ সম্প্রচারের পক্ষে মত দেয়। কিন্তু তা প্রয়োগ হয়নি। সংবিধান বেঞ্চের শুনানির মধ্যে দিয়ে এ বার তা আনুষ্ঠানিক ভাবে চালু হতে চলেছে।

সুপ্রিম কোর্টে মামলার শুনানির সরাসরি সম্প্রচার।

সুপ্রিম কোর্টে মামলার শুনানির সরাসরি সম্প্রচার। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১৩:৫৩
Share: Save:

আগামী সপ্তাহ থেকেই সুপ্রিম কোর্টের সংবিধান বেঞ্চের শুনানি দেখা যাবে সরাসরি। ২৭ সেপ্টেম্বর থেকে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এই সম্প্রচার দেখতে পারবেন যে কেউ। প্রধান বিচারপতি হিসাবে ইউইউ ললিত দায়িত্ব নেওয়ার পর এই সিদ্ধান্তকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

২০১৮-য় আদালত শুনানির লাইভ সম্প্রচারের পক্ষে মত দেয়। কিন্তু তা প্রয়োগ হয়নি। সংবিধান বেঞ্চের শুনানির মধ্যে দিয়ে এ বার তা আনুষ্ঠানিক ভাবে চালু হতে চলেছে।

সম্প্রতি প্রধান বিচারপতি একটি বৈঠকে সমস্ত বিচারপতিদের সঙ্গে মিলিত হয়েছিলেন। সেই বৈঠকে সর্বসম্মতিক্রমে ‘লাইভস্ট্রিমিং’ বা সরাসরি সম্প্রচারের পক্ষে মত যায়। তখন সিদ্ধান্ত নেওয়া হয়, আপাতত সংবিধান বেঞ্চের শুনানি দিয়ে শুরু হলেও পরবর্তীতে সমস্ত মামলারই সরাসরি সম্প্রচার করা হবে। উৎসাহী যে কেউ তা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে গিয়ে দেখতে পারবেন। এর ফলে নাগরিকত্ব সংশোধনী আইনকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের হওয়া আবেদন, জম্মু-কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার মামলার শুনানি সরাসরি এজলাস থেকেই শোনা এবং দেখা যাবে।

সুপ্রিম কোর্টের কাজকর্মের সরাসরি সম্প্রচারের দাবি নতুন নয়। নিজের কাজের শেষ দিনে অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি এনভি রমণার এজলাস থেকে সরাসরি সম্প্রচার হয়েছিল। এই প্রেক্ষিতেই প্রবীণ আইনজীবী ইন্দিরা জয়সিংহ আবেদন জানিয়েছিলেন, আদালতের কাজকর্মের সরাসরি সম্প্রচারের। তিনি জানিয়েছিলেন, পরিকাঠামো যে তৈরি তা প্রধান বিচারপতি রমণার শেষ কাজের দিনই বোঝা গিয়েছিল। এ বার বিলম্ব না করে শুনানির সম্প্রচারও শুরু করে দেওয়া উচিত। প্রসঙ্গত, করোনা অতিমারির সময়ও ভার্চুয়াল মাধ্যমেই আদালতের কাজকর্ম চলেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Live Streaming
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE