Advertisement
০৫ মে ২০২৪
Hijab Row

Hijab Row: হিজাব মামলা: সুপ্রিম কোর্টে দ্রুত শুনানির আর্জি খারিজ, হাই কোর্টেই শুনানি দুপুরে

গোলমালের জেরে স্কুল, কলেজ বন্ধ রয়েছে কর্নাটকে। চলতি অচলাবস্থা নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং শিক্ষামন্ত্রী বৈঠকে বসছেন বৃহস্পতিবারই।

— ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২২ ১২:৩০
Share: Save:

সুপ্রিম কোর্টে খারিজ হয়ে গেল হিজাব-মামলার দ্রুত শুনানির আর্জি। ফলে বৃহস্পতিবার দুপুরে হিজাব-মামলার শুনানি হবে কর্নাটক হাই কোর্টেই। দুপুর আড়াইটে থেকে শুনানি শুরু হওয়ার কথা। তার আগেই সুপ্রিম কোর্টে মামলার স্থানান্তর করে দ্রুত শুনানি চালুর আবেদন জানানো হয়েছিল। কিন্তু শীর্ষ আদালত সেই আর্জি খারিজ করে দিয়েছে। সুপ্রিম কোর্ট জানিয়েছে, হাই কোর্টে শুনানির প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। এই অবস্থায় হস্তক্ষেপ করার কোনও যৌক্তিকতা নেই।

কর্নাটকের একটি স্কুলে সম্প্রতি ছাত্রীদের হিজাব পরার উপর নিষেধাজ্ঞা জারি হয়। এর পর আরও কয়েকটি স্কুল হিজাব পরে ছাত্রীদের ঢুকতে দিচ্ছে না বলে অভিযোগ ওঠে। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে হাই কোর্টের শরণাপন্ন হয়েছিলেন কর্নাটকের উদুপির পাঁচ পড়ুয়া। মঙ্গলবার আর্জির এক দফা শুনানি হয়। বুধবার বিচারপতি কে এস দীক্ষিত জানান, এই মামলায় আইনের বৃহত্তর প্রশ্ন উঠেছে। সাধারণত ব্যক্তিগত আইনের (পার্সোনাল ল) প্রশ্নের বিচার করে বৃহত্তর বেঞ্চ। রাতে জানানো হয়, হাই কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ বৃহস্পতিবার দুপুর আড়াইটে থেকে এই মামলা শুনবে। অন্তর্বর্তী ব্যবস্থা হিসেবে মুসলিম ছাত্রীদের হিজাব পরার অনুমতি চেয়েছিলেন পাঁচ পড়ুয়ার আইনজীবীরা। কিন্তু বিচারপতি জানান, এ নিয়ে বৃহত্তর বেঞ্চেই সওয়াল করতে হবে।

এই প্রেক্ষিতেই সুপ্রিম কোর্টে মামলা সরিয়ে এনে, দ্রুত শুনানির দাবি জানিয়ে আবেদন জমা পড়েছিল। কিন্তু শীর্ষ আদালত তা খারিজ করে দেয়। শীর্ষ আদালতের বিচারপতি বলেন, “হাই কোর্টে মামলার শুনানির প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। এর মাঝে আমরা কেন হস্তক্ষেপ করতে যাব?”

এ দিকে কর্নাটকের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, চলতি অচলাবস্থা নিয়ে তিনি বৃহস্পতিবারই রাজ্যের শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। বিতর্ক, গোলমালের জেরে তিন দিন স্কুল, কলেজ বন্ধ রেখেছে কর্নাটক সরকার। এর মেয়াদ আরও বাড়ানো হবে কি না, তা সন্ধ্যার মধ্যে জানানো হবে সরকারের তরফ থেকে। একই সঙ্গে, স্কুল চত্বরে যাতে বহিরাগতরা প্রবেশ করতে না পারে, সে বিষয়েও প্রশাসনকে নজর দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE