Advertisement
০৪ মে ২০২৪
Supreme Court

Supreme Court: ৪৪টি মামলার রায় এক দিনে! গ্রীষ্মাবকাশ শেষ হতেই নজির গড়ল সুপ্রিম কোর্ট

রায়ের পর রায়! দেশের শীর্ষ আদালতে দীর্ঘ গ্রীষ্মকালীন অবকাশ চলছিল। সোমবার আদালত খুলতেই নজির গড়ে ৪৪টি মামলার রায় হল এক দিনেই।

সবচেয়ে বেশি মামলা শুনেছেন এবং রায় দিয়েছেন বিচারপতি শাহ।

সবচেয়ে বেশি মামলা শুনেছেন এবং রায় দিয়েছেন বিচারপতি শাহ। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ০৮:০০
Share: Save:

গ্রীষ্মকালীন অবকাশ শেষ হয়েছে। আর আদালত খোলার প্রথম দিনেই তৈরি হল নজির। সোমবার এক দিনে ৪৪টি মামলার রায়দান হল সুপ্রিম কোর্টে। যার মধ্যে শুধু বিচারপতি এমআর শাহ-ই দিয়েছেন ২০টি মামলার রায়।

গত ২৩ মে থেকে ১০ জুলাই পর্যন্ত সুপ্রিম কোর্টে গ্রীষ্মকালীন ছুটি ছিল। ১১ জুলাই অর্থাৎ, সোমবার আদালত খুলতেই বিভিন্ন এজলাসে শোনা হয় একের পর এক মামলা। ফৌজদারি মামলা থেকে জনস্বার্থ, ব্যাঙ্কিং এবং বাণিজ্যিক বিষয় থেকে আদালত অবমাননা— কী ছিল না সেই তালিকায়! তারই মধ্যে ৪৪টি মামলার রায় দিয়েছে বিভিন্ন বিচারপতির বেঞ্চ।

এক দিনে এতগুলো মামলার রায় সাম্প্রতিক সময়ে নজিরবিহীন বলছেন আইনের কারবারিরাই। তাঁদের দাবি, দীর্ঘ অবকাশের ফলে বিভিন্ন মামলা নিয়ে পড়াশোনা করতে সময় পেয়েছেন বিচারপতিরা। তাই ছুটি জরুরি। এমন মত দিয়েছেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি কেজি বালকৃষ্ণণ। সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘‘অবকাশ থাকলে রায়দানে সুবিধা হয়। বিভিন্ন বিষয়ে গবেষণার সময় পান বিচারপতিরা। তার প্রতিফলন ঘটে শুনানিতে।’’ এক দিনে ৪৪টি মামলার রায়ের ঘটনায় বিচারপতিদের ভূয়সী প্রশংসা করেন অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Supreme Court Judgement Judgement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE