Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

‘সেন্ট্রাল ভিস্টা’ প্রকল্পে সুপ্রিম কোর্টের সবুজ সঙ্কেত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৫ জানুয়ারি ২০২১ ১৩:০৭
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

আবেদনকারীদের দাবি খারিজ করে ‘সেন্ট্রাল ভিস্টা’ প্রকল্পে সবুজ সঙ্কেত দিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার শীর্ষ আদালতের তিন সদস্যের বেঞ্চের এই রায়ের পর নতুন সংসদ ভবন নির্মাণে আর কোনও বাধা রইল না। আদালতের পর্যবেক্ষণ, “আমরা মনে করি, এই প্রকল্পের ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে কোনও ফাঁকফোকর নেই। প্রকল্পের জন্য যে জমি বাছাই করা হয়েছে, তা-ও ব্যবহার করা যেতে পারে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের ‘সেন্ট্রাল ভিস্টা’ প্রকল্পের বিরুদ্ধে শীর্ষ আদালতে একগুচ্ছ আবেদন জমা পড়েছিল। লুটিয়েন্স দিল্লিতে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত প্রায় ৪ কিলোমিটার জায়গা জুড়ে এই প্রকল্প নিয়ে একাধিক প্রশ্ন তুলেছেন আবেদনকারীরা। এই প্রকল্পের ফলে দিল্লির ৮৬ একর সবুজ ধ্বংসেরও অভিযোগ আনা হয়েছিল। দিল্লি উন্নয়ন আইনের বিরুদ্ধে গিয়ে এই প্রকল্পের জমি বদল করা হয়েছে বলেও দাবি ছিল তাঁদের। তবে সে সব দাবি খারিজ করে দিয়েছে শীর্ষ আদালতের বিচারপতি এ এম খানউইলকর, বিচারপতি দীনেশ মহেশ্বরী এবং বিচারপতি সঞ্জীব খন্নার বেঞ্চ।

আদালতের শুনানিতে ‘সেন্ট্রাল ভিস্টা’ প্রকল্পের পক্ষে সরকারের যুক্তি ছিল, বর্তমান সংসদ ভবনে জায়গার অভাব রয়েছে। ওই ভবনটি ভূমিকম্প প্রতিরোধক নয় বা এখানে আগুন লাগলেও তাতে সুরক্ষায় খামতি রয়েছে। তবে নতুন সংসদ ভবনে একসঙ্গে ৯০০ থেকে ১২০০ জন পর্যন্ত সাংসদের বসার বন্দোবস্ত করা যাবে। তা ছাড়া, সমস্ত কেন্দ্রীয় মন্ত্রালয় এক জায়গার থাকায় সরকারের কাজকর্মের পক্ষে তা সুবিধাজনক হবে। পাশাপাশি, আদালতে সরকার পক্ষের আইনজীবী জানিয়েছিলেন, এই প্রকল্প নিয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছিল এবং একমাত্র সাংবিধানিক অধিকারভঙ্গ হলেই সুপ্রিম কোর্ট কোনও বিষয়ে রায় দিতে পারে।

আরও পড়ুন: চিনা সেনার ‘অভিনব’ অস্ত্র প্রয়োগেই জটিল হয় পরিস্থিতি, বলছে দেশের প্রতিরক্ষা মন্ত্রক

আরও পড়ুন: টিকা নষ্টের হিসেব কষে ফেলল কেন্দ্র, ১০০ জনের জন্য দরকার ২২২টি

Advertisement

গত ১০ ডিসেম্বর ২০ হাজার কোটি টাকার এই প্রকল্পের শিলান্যাস করলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আশ্বাস দিয়েছিলেন, শীর্ষ আদালতের থেকে সবুজ সঙ্কেত না পাওয়া পর্যন্ত এর নির্মাণকাজ শুরু হবে না। তবে মঙ্গলবারের এই রায়ের পর সে বাধাও কেটে গেল বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন

Advertisement