Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Supreme Court

Supreme Court: অযৌক্তিক আবেদন! জনস্বার্থ মামলাকারীকে আট লক্ষ টাকা জরিমানা করল সুপ্রিম কোর্ট

ওই আইনজীবীর কোনও মামলা যেন এই বেঞ্চে না আসে, নির্দেশ বিচারপতি এল নাগেশ্বর রাও, বিচারপতি এএস বোপান্না ও বিচারপতি বিআর গাভাইয়ের বেঞ্চের।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মে ২০২২ ১৭:২১
Share: Save:

রাজধানী দিল্লিতে ১০ বছরের পুরনো ডিজেলচালিত গা়ড়ি এবং ১৫ বছরের পুরনো পেট্রলচালিত গাড়ির নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ জানিয়ে করা জনস্বার্থ মামলাকারীকে আট লক্ষ টাকা জরিমানা করল সুপ্রিম কোর্ট। আদালতের পর্যবেক্ষণ ওই আবেদনে সারবত্তা নেই।

বিচারপতি এল নাগেশ্বর রাও, বিচারপতি এএস বোপান্না এবং বিচারপতি বিআর গাভাইয়ের বেঞ্চ জানায়, আইনজীবী অনুরাগ সাক্সেনা যে জনস্বার্থ মামলাটি দায়ের করেছেন তা প্রকৃতপক্ষে অসার। পাশাপাশি ওই আইনজীবীর কোনও মামলা যেন সংশ্লিষ্ট বেঞ্চে না আসে, তা-ও নির্দেশ দিয়েছেন বিচারপতিরা।

প্রসঙ্গত, ২০১৮-য় সুপ্রিম কোর্ট দিল্লির পরিবহণ দফতরকে নির্দেশ দেয় তারা যেন ১০ বছরের পুরনো ডিজেলচালিত গাড়ি এবং ১৫ বছরের পুরনো পেট্রলচালিত গাড়িকে রাজধানীর পথে নামানোয় নিষেধাজ্ঞা জারি করে। অনুরাগ সেই নির্দেশকেই চ্যালেঞ্জ জানিয়ে মামলা করেন। সেই মামলার শুনানিতেই মঙ্গলবার সুপ্রিম কোর্ট জনস্বার্থ মামলাটিকে অসার বলে অভিহিত করে মামলাকারী আইনজীবীকে আট লক্ষ টাকা জরিমানা করেন।

মামলাকারীর দাবি ছিল, ‘ইতিমধ্যেই চলছে এমন গাড়ির উপর নিষেধাজ্ঞার জেরে আরও বেশি পরিমাণে কার্বন নির্গমনের পথ সুগম হবে। কারণ গাড়ি প্রস্তুতকারকরা নতুন গাড়ি তৈরি করবেন, এবং সেই কাজে আরও বেশি কার্বন নির্গমন হবে। তাই ১০ এবং ১৫ বছরের গা়ড়িকে নিষিদ্ধ করার আসল উদ্দেশ্য বিফলে যাচ্ছে। পাশাপাশি প্রশ্ন তোলা হয়, শুধুমাত্র কয়েকটি জায়গায় এই নিষেধাজ্ঞা জারি করে লাভ কী? কেন সব জায়গাতেই এমন নিষেধাজ্ঞা জারি করা হয়নি?

রায়ে বিচারপতি রাও মামলাকারীকে বলেন, ‘‘আপনি ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের পাশাপাশি অন্যান্য সমস্ত নির্দেশনামা দেখেছেন। তবুও আপনি এই আবেদন করেছেন। আপনি নিজে নিশ্চিত তো? আমরা আপনার উপর মোটা অঙ্কের জরিমানা ধার্য করছি। এবং সেই সঙ্গে এমন মন্তব্যও থাকছে, যা আপনার পেশাগত জীবনেও দীর্ঘমেয়াদে প্রভাব ফেলবে।’’

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Pollution PIL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE