Advertisement
১৮ জুন ২০২৪
ED

ক্যানসার আক্রান্তের জামিন খারিজের আবেদন করে ১ লক্ষ টাকা জরিমানা হল ইডি আধিকারিকের!

২০১৩ সালে একটি আর্থিক দুর্নীতির অভিযোগে জড়ান কমল আহসান নামে একটি বেসরকারি ব্যাঙ্কের ম্যানেজার। প্রয়াগরাজের সংশ্লিষ্ট ব্যাঙ্কের শাখার ম্যানেজার ছিলেন তিনি।

ইডি আধিকারিককে ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট।

ইডি আধিকারিককে ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ১৮:৫৩
Share: Save:

এক ক্যানসার আক্রান্ত বন্দির জামিনের আবেদন গ্রহণ করেছিল ইলাহাবাদ হাই কোর্ট। কিন্তু জামিনের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে মামলা করেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) আধিকারিক। সেই আবেদন খারিজ করল বিচারপতি এমআর শাহ এবং এমএম সুন্দরেশের ডিভিশন বেঞ্চ। পাশাপাশি আদালতের গুরুত্বপূর্ণ সময় নষ্টের দায়ে ওই ইডি আধিকারিককে ১ লক্ষ টাকা জরিমানা করল শীর্ষ আদালত।

২০১৩ সালের একটি আর্থিক দুর্নীতির অভিযোগে জড়ান একটি বেসরকারি ব্যাঙ্কের ম্যানেজার কমল আহসান। প্রয়াগরাজের সংশ্লিষ্ট ব্যাঙ্কের শাখার ম্যানেজার ছিলেন তিনি। প্রায় ২২ কোটি টাকা নয়ছয়ে অভিযুক্ত ওই ব্যাঙ্ক আধিকারিকের বিরুদ্ধে প্রতারণা-সহ একাধিক অভিযোগ আনে ইডি। ২০১৭ সালে দায়ের হয় মামলা। ২০২০ সালের ডিসেম্বরে তিনি গ্রেফতার হন। সেই থেকে জেলবন্দি হয়ে রয়েছেন কমল।

সম্প্রতি অসুস্থতার কারণ দেখিয়ে কমল জামিনের আবেদন করেন হাই কোর্টে। আইনজীবী জানান, ২০১৯ সাল থেকে তাঁর মক্কেল ক্যানসারে ভুগছেন। তা ছাড়া, মধুমেহ এবং ফিসচুলার সমস্যাও রয়েছে। আদালত জামিন দেয় কমলকে। কিন্তু এই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে যায় ইডি।

শুক্রবার সংশ্লিষ্ট মামলার শুনানিতে বিচারপতি শাহ এবং বিচারপতি সুন্দরেশের পর্যবেক্ষণ, ‘‘রিপোর্ট থেকে এটা পরিষ্কার যে ম্যালিগন্যান্ট ক্যানসারে ভুগছিলেন কমল। তিনি স্পেশাল লিভ পিটিশনের জন্য আবেদন করেছেন। এবং হাই কোর্ট তা গ্রহণও করেছে। এর পর সংশ্লিষ্ট মামলায় শীর্ষ আদালতের হস্তক্ষেপ করা চলে না।’’ এর পরই যে ইডি আধিকারিক এই মামলা দায়ের করতে নির্দেশ দিয়েছিলেন, তাঁকে ১ লক্ষ টাকা জরিমানা করেছে আদালত। সুপ্রিম কোর্ট জানায়, এই ভাবে আদালতের গুরুত্বপূর্ণ সময় নষ্ট করেছেন আবেদনকারী। আগামী চার সপ্তাহের মধ্যে শীর্ষ আদালতের রেজিস্ট্রারকে এই টাকা দিতে হবে ওই ইডি আধিকারিককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ED Supreme Court Bail Plea Cancer Patient
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE