Advertisement
০৪ মে ২০২৪
Supreme Court

বিচারপতি নিয়োগে দেরি, ক্ষুব্ধ আদালত

বেঙ্গালুরুর আইনজীবী সংগঠন তাদের আবেদনে ১১ জনের নামের উল্লেখ করে। তাঁদের নাম কলেজিয়াম সুপারিশ করেছিল। সরকার আপত্তি জানানোর পরে ফের সেই নাম সুপারিশ করেছিল কলেজিয়াম।

সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ০৭:০০
Share: Save:

বিচারপতি পদে নিয়োগের জন্য সুপারিশ করা নামে সম্মতি জানাতে সরকারের তরফে দেরি নিয়ে অসন্তোষ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। বিচারপতি পদে নিয়োগের ক্ষেত্রে সরকারের তরফে ‘অত্যধিক’ দেরি নিয়ে মামলা করেছে বেঙ্গালুরুর আইনজীবী সংগঠন।

আজ সেই মামলার শুনানির সময়ে শীর্ষ আদালত জানিয়েছে, সরকার কিছু নাম নিয়ে আপত্তি জানিয়েছে। সেই আপত্তির বিষয়টি সুপ্রিম কোর্টের কলেজিয়াম খতিয়ে দেখেছে। কলেজিয়াম নামগুলি ফের পাঠানোর পরে ওই ব্যক্তিদের নিয়োগ করা প্রয়োজন। তাই ওই নিয়োগ ঝুলিয়ে রাখা গ্রহণযোগ্য নয়। বিচারপতি এস কে কউল ও বিচারপতি এ এস ওকার বেঞ্চের বক্তব্য, ‘‘আমাদের মতে এই দেরি করা হল ইচ্ছুক ব্যক্তিদের নাম প্রত্যাহার করানোর কৌশল।’’ বিচারপতিদের মতে, বেঞ্চে খ্যাতনামা আইনজীবীরা নিযুক্ত না হলে আইনের শাসনই ক্ষতিগ্রস্ত হয়। এই মামলায় আইন মন্ত্রকের সচিব এবং প্রশাসন ও নিয়োগ দফতরের অতিরিক্ত সচিবকে নোটিস পাঠিয়েছে কোর্ট।

বেঙ্গালুরুর আইনজীবী সংগঠন তাদের আবেদনে ১১ জনের নামের উল্লেখ করে। তাঁদের নাম কলেজিয়াম সুপারিশ করেছিল। সরকার আপত্তি জানানোর পরে ফের সেই নাম সুপারিশ করেছিল কলেজিয়াম। তার পরেই নিয়োগ হয়নি। বিচারপতিদের মতে, ‘‘খ্যাতনামা আইনজীবীদের কাজের সুযোগ বেড়েছে। তাই বেঞ্চে তাঁদের নিয়োগের জন্য আমন্ত্রণ জানানোই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তার পরে যদি নিয়োগ প্রক্রিয়া যুগের পর যুগ ধরে চলে তাহলে তাঁদের বিচারপতি পদে নিযুক্ত হওয়ার আগ্রহ আরও ধাক্কা খাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Judges
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE