Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Senior Citizens

প্রবীণ নাগরিকদের রেল টিকিটে ফিরছে না ছাড়, আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট

রেলে করোনা অতিমারির আগে পর্যন্ত ৬০ বছর বয়স্ক পুরুষেরা টিকিটের দামের উপর ৪০ শতাংশ ছাড় পেতেন। মহিলাদের ক্ষেত্রে বয়সের সীমা ছিল ৫৮ বছর। তারা টিকিটের দামে ৫০ শতাংশ ছাড় পেতেন।

file image

রেলে ফিরছে না প্রবীণ নাগরিকদের ছাড়। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ২২:৪২
Share: Save:

রেলের টিকিট কাটার ক্ষেত্রে প্রবীণ নাগরিকেরা আগে যে ছাড় পেতেন তা বহাল রাখার দাবিতে দায়ের হওয়া আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এর ফলে রেলের টিকিটে প্রবীণ নাগরিকরা আর ছাড় পাবেন না। করোনাকালে এই ছাড় বন্ধ হয়েছিল।

সুপ্রিম কোর্টের বিচারপতি এসকে কওল এবং বিচারপতি আহসানুদ্দিন আমানুল্লার বেঞ্চে প্রবীণ নাগরিকদের ছাড় ফেরাতে আবেদন জানিয়েছিলেন এমকে বালাকৃষ্ণণ। এই প্রসঙ্গে আদালত জানিয়ে দেয়, এ বিষয়ে যা সিদ্ধান্ত নেওয়ার নেবে সরকার।

২০২০ সালে করোনাকালে প্রবীণ নাগরিকদের রেলে যাতায়াত বন্ধ করতে ছাড় তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। সরকারের দাবি ছিল, এতে বয়স্ক জনসংখ্যার মধ্যে রেলে যাতায়াতের ফলে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া আটকানো সম্ভব হবে। সম্প্রতি একটি সংসদীয় স্থায়ী কমিটি সুপারিশ করে অতিমারি শেষ হওয়ার পর ছাড় ফিরিয়ে আনার।

ভারতীয় রেল করোনা অতিমারির আগে পর্যন্ত ৬০ বছর বয়স্ক পুরুষরা টিকিটের দামের উপর ৪০ শতাংশ ছাড় পেতেন। মহিলাদের ক্ষেত্রে বয়সের সীমা ছিল ৫৮ বছর। তারা টিকিটের দামে ৫০ শতাংশ ছাড় পেতেন। কিন্তু এখন পুরো দামেই টিকিট কাটতে হবে প্রবীণ নাগরিকদেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE