Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Supreme Court of India

Supreme Court of India: অন্যত্র বসবাসেও মহিলারা অধিকার পাবেন শ্বশুরবাড়ির

শ্বশুরবাড়ির অধিকার থেকে তাঁকে বঞ্চিত করা যাবে না। এমনকি তিনি বিবাহসূত্রে শ্বশুরবাড়িতে এলেই ‘এক সঙ্গে বসবাস’-এর শর্তে পড়বেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মে ২০২২ ০৬:৪১
Share: Save:

কোনও মহিলা তাঁর শ্বশুরবাড়ির বদলে স্বামীর সঙ্গে অন্যত্র ভাড়া বাড়িতে থাকলেও শ্বশুরবাড়ির অধিকার থেকে তাঁকে বঞ্চিত করা যাবে না। বৃহস্পতিবার একটি মামলায় এই গুরুত্বপূর্ণ রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত ঘোষণা করেছে, শ্বশুরবাড়িতে মহিলাদের আর সকলের সঙ্গে বসবাসের অধিকার কোনও ভাবেই লঙ্ঘন করা যাবে না। কোনও যুক্তিতেই তাঁকে এই অধিকার থেকে বঞ্চিত করে শ্বশুরবাড়ি থেকে বার করে দেওয়া যাবে না। বিচারপতি এম আর শাহ এবং বিচারপতি বি ভি নাগরত্ন এই নির্দেশ দিয়েছেন।

এক মহিলার স্বামীর মৃত্যুর পরে শ্বশুর ও শাশুড়ি তাঁকে শ্বশুরবাড়ির অংশিদারি থেকে বঞ্চিত করেন। নিম্ন আদালত মহিলার পাশে দাঁড়ালেও উত্তরাখণ্ড হাই কোর্ট শ্বশুর-শাশুড়ির পক্ষে রায় দিয়ে জানায়, মহিলা কখনও শ্বশুরবাড়িতে বসবাস করেননি। তিনি তাঁর স্বামীর কর্মস্থলে স্বামীর সঙ্গে ভাড়া বাড়িতে থাকতেন। দ্বিতীয়ত তিনি শ্বশুর-শাশুড়ির সঙ্গে কখনও এক বাড়িতে থাকেননি, ফলে তাঁকে ‘একসঙ্গে বসবাস’-এর শর্তে ফেলা যায় না। সুপ্রিম কোর্ট এ দিন সাফ জানিয়েছে, কোনও মহিলা শ্বশুরবাড়িতে থাকুক বা অন্যত্র ভাড়া বাড়িতে থাকুক— শ্বশুরবাড়ির অধিকার থেকে তাঁকে বঞ্চিত করা যাবে না। এমনকি তিনি বিবাহসূত্রে শ্বশুরবাড়িতে এলেই ‘এক সঙ্গে বসবাস’-এর শর্তে পড়বেন। কোনও মহিলাকে কোনও যুক্তি দেখিয়ে শ্বশুরবাড়ি থেকে আশ্রয়চ্যুত করা যাবে না। পরিবারের কারও বিরুদ্ধে হিংসার অভিযোগ আনলে মহিলা নিজে অন্যত্র থাকার জন্য সাহায্য চাইতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India Married Couple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE