Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

গুপ্তচর সন্দেহে ধৃত ইসরোর বিজ্ঞানীকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ, নির্দেশ সুপ্রিম কোর্টের

ভুয়ো মামলায় তাঁকে ফাঁসানোর জন্য কেরল পুলিশের আধিকারিকদের ভূমিকাও তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি দীপক মিশ্র নেতৃত্বাধীন ডিভ

নিজস্ব প্রতিবেদন
১৪ সেপ্টেম্বর ২০১৮ ১৭:৫৫
Save
Something isn't right! Please refresh.
রায় ঘোষণার পর। তিরুঅনন্তপুরমে নাম্বি নায়ায়ণন। ছবি: পিটিআই।

রায় ঘোষণার পর। তিরুঅনন্তপুরমে নাম্বি নায়ায়ণন। ছবি: পিটিআই।

Popup Close

২৪ বছর পর নিজের হারানো সম্মান ফিরে পেলেন গুপ্তচর সন্দেহে ধৃত ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার বিজ্ঞানী নাম্বি নারায়ণন। অহেতুক হয়রানি ও মানহানির জন্য তাঁকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দিয়েছে শীর্ষ আদালত। পাশাপাশি ভুয়ো মামলায় তাঁকে ফাঁসানোর জন্য কেরল পুলিশের আধিকারিকদের ভূমিকাও তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি দীপক মিশ্র নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।

ঘটনার শুরু ১৯৯৪ সাল। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার ক্রায়োজেনিক্‌স বিভাগের দায়িত্বে ছিলেন নাম্বি নারায়ণন। রকেটে তরল জ্বালানির ব্যবহারে তাঁর গবেষণা সাতের দশকে ভারতীয় মহাকাশ গবেষণাকে বেশ কয়েক ধাপ এগিয়ে নিয়ে গিয়েছিল। কেরল পুলিশ তাঁর বিরুদ্ধে অভিযোগ আনে, টাকার লোভে দেশের গবেষণার গুরুত্বপূর্ণ নথি তিনি তুলে দিয়েছিলেন পাক মদতপুষ্ট মালদ্বীপের গোয়েন্দাদের হাতে। শুধু নাম্বি নায়ারণন নন, একই সঙ্গে আরও এক মহাকাশবিজ্ঞানীর বিরুদ্ধে এই মারাত্মক অভিযোগ এনেছিল কেরল পুলিশ। পরে সেই অভিযোগ থেকে মুক্ত হলেও প্রায় ৫০ দিন জেলবন্দি ছিলেন তিনি। এই সময়ে সীমাহীন মানসিক ও শারীরিক অত্যাচারের মধ্যে দিয়ে তাঁকে যেতে হয়েছিল বলে জানিয়েছিলেন তিনি।

১৯৯৬ সালেই তাঁর বিরু্দ্ধে আনা সমস্ত অভিযোগ ভিত্তিহীন বলে জানিয়েছিল সিবিআই। একই সঙ্গে কেরল পুলিশের আধিকারিকদের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছিলেন সিবিআই গোয়েন্দারা। ১৯৯৮ সালে তাঁকে এক লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিল দেশের শীর্ষ আদালত। যদিও কী কারণে তাঁকে ফাঁসানো হয়েছিল তা নিয়ে কোনও তদন্ত এখনও পর্যন্ত হয়নি। তিন পুলিশ আধিকারিক সিবি ম্যাথু, কে কে জসুয়া এবং এস বিজয়নের নেতৃত্বেই তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছিল বলে জানা যায়।

Advertisement

আরও পড়ুন: ‘আদর্শ বধূ’ চাই? ভোপালের বিশ্ববিদ্যালয়ে নয়া পাঠ্যক্রম!

এখন সত্তরেরও বেশি বয়স নাম্বি নারায়ণনের। ২০১৫ সালেই কেরল পুলিশের আধিকারিকদের শাস্তির দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তিনি। এর আগে জাতীয় মানবাধিকার কমিশনেরও দ্বারস্থ হয়েছিলেন তিনি। তাঁকে অন্তর্বর্তিকালীন ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশও দিয়েছিল মানবাধিকার কমিশন। কিন্তু সেই ক্ষতিপূরণে আবার স্থগিতাদেশ দেয় কেরল হাইকোর্ট। এর পরই তিনি শীর্ষ আদালতের দ্বারস্থ হন।সেই মামলার প্রেক্ষিতেই শুক্রবার এই রায় দিল দেশের শীর্ষ আদালত।

আরও পড়ুন: দিল্লিতে অফিসেই লাথি, চড়, ঘুসি তরুণীকে! ভিডিয়ো ভাইরাল

(রাজনীতি, অর্থনীতি, ক্রাইম - দেশের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ খবর জানতে দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement