Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Supreme Court: তরুণ চিকিৎসকেরা ফুটবল নন: কোর্ট

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ সেপ্টেম্বর ২০২১ ০৮:৩৩

ক্ষমতার খেলার মধ্যে দেশের তরুণ চিকিৎসকদের ফুটবলের মতো ব্যবহার করবেন না— নিট সুপার স্পেশালিটি মামলায় এই ভাষাতেই আজ কেন্দ্রীয় সরকারকে তিরস্কার করল সুপ্রিম কোর্ট। বিচারপতিরা জানিয়ে দিয়েছেন, দেশের ‘কিছু অসংবেদনশীল আমলার হাতে’ এই চিকিৎসকদের ভবিষ্যৎ নষ্ট হতে দেবেন না তাঁরা।

নিট সুপার স্পেশালিটির মতো পরীক্ষায় শেষ মুহূর্তে সিলেবাস বদলে আপত্তি জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন স্নাতকোত্তর স্তর উত্তীর্ণ ৪১ জন চিকিৎসক। তাঁদের যুক্তি, গত ২৩ জুলাই পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করার পরে ৩১ অগস্ট এর নিয়মের পরিবর্তন করা হয়েছে। পরীক্ষায় এত বছর ধরে চলে আসা নিয়মে বদল আনায় চূড়ান্ত অসুবিধার মধ্যে পড়তে হয়েছে তাঁদের। আগামী ১৩ ও ১৪ নভেম্বর এই পরীক্ষা হওয়ার কথা। তরুণ চিকিৎসকেরা এই পরিস্থিতিতে শীর্ষ আদালতের হস্তক্ষেপ চেয়েছেন।

বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি বি ভি নাগরত্নের বেঞ্চ আজ কেন্দ্রীয় সরকারের আইনজীবী, অ্যাডিশনাল সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটীকে নির্দেশ দেন, এক সপ্তাহের মধ্যে ন্যাশনাল মেডিক্যাল কমিশন ও ন্যাশনাল বোর্ড অব এক্সামিনেশনের সঙ্গে বৈঠক করে সিলেবাস বদলের কারণ জানাতে হবে। বিচারপতিরা জানিয়ে দেন, এ নিয়ে প্রতিষ্ঠানগুলি ও কেন্দ্রের তরফে জোরালো যুক্তি না মিললে কঠোর পদক্ষেপ করা হবে। বিচারপতিদের কথায়, ‘‘ক্ষমতার খেলার মধ্যে দেশের তরুণ চিকিৎসকদের ফুটবলের মতো ব্যবহার করবেন না। আপনারা বৈঠক করে নিজেদের ঘর ঠিক করুন। কিছু অসংবেদনশীল আমলার হাতে দেশের তরুণ চিকিৎসকদের ভবিষ্যৎ নষ্ট হতে দেব না আমরা।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement