Advertisement
০৪ মে ২০২৪
Supreme Court

‘পাকিস্তানি শিল্পীদের ভারতে নিষিদ্ধ করা হোক’, আবেদন শুনে কী বলল সুপ্রিম কোর্ট?

গত অক্টোবর মাসে একই আবেদন জানিয়ে বম্বে হাই কোর্টে মামলা দায়ের হয়। সেই আবেদন খারিজও হয়ে যায়। এর পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন আবেদনকারী।

Supreme Court

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ১৮:৫৬
Share: Save:

এ দেশে পাকিস্তানি শিল্পীদের কোনও রকম অনুষ্ঠান করা একেবারে নিষিদ্ধ হোক। এমন আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে পড়লেন মামলাকারী। আদালতের পর্যবেক্ষণ, ‘‘মামলার উদ্দেশ্য, মামলাকারীর চিন্তাভাবনা এমন সংকীর্ণ হওয়া সমীচীন নয়।’’

এর আগে গত অক্টোবর মাসে একই আবেদন জানিয়ে বম্বে হাই কোর্টে মামলা দায়ের হয়েছিল। সেই আবেদন খারিজও হয়ে যায়। কিন্তু তার পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ওই আবেদনকারী। মামলার শুনানি হয় বিচারপতি সঞ্জীব খন্না এবং বিচারপতি এসভিএন ভট্টির ডিভিশন বেঞ্চ। শীর্ষ আদালত বম্বে হাই কোর্টের রায়ই বহাল রাখে। মামলা খারিজের আগে এমন আবেদনের সমালোচনা করেন বিচারপতি খন্না।

বম্বে হাই কোর্ট জানিয়েছিল, এমন আবেদন সাংস্কৃতিক সম্প্রীতি, ঐক্য এবং শান্তির বিরোধী। ওই প্রেক্ষিতে আদালত ভারতে সদ্য সমাপ্ত ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণের প্রসঙ্গ উত্থাপন করে। বলা হয় সামগ্রিক শান্তি এবং সম্প্রীতির স্বার্থে ভারত সরকারের ইতিবাচক পদক্ষেপের কথা। হাই কোর্টের যুক্তি ছিল, মামলাকারীদের দেশপ্রেমের ধারণার কোথাও ভুল রয়েছে। তা ছাড়া, এমন নিষেধাজ্ঞা জারি হলে ভারতীয়দের ব্যবসা-বাণিজ্য চালিয়ে যাওয়ার মৌলিক অধিকারও লঙ্ঘন হবে। উল্লেখ্য, ওই মামলাটি করেন স্বঘোষিত চলচ্চিত্র কর্মী ফইজ আনোয়ার কুরেশি। ‘অল ইন্ডিয়ান সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন’ যেমন ভারতীয় চলচ্চিত্রে পাকিস্তানি শিল্পীদের অংশ নেওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে, কুরেশি সর্বত্রই সেই নিষেধাজ্ঞা চান। আবেদনে তাঁর যুক্তি ছিল, পাকিস্তানে ভারতীয় শিল্পীরা জায়গা পান না। তাই সে দেশের শিল্পীদের এখান‌ে অনুষ্ঠান বা কাজের সুযোগ বন্ধ না করলে ভারতীয় নাগরিকরা অনেক কাজের সুযোগ থেকে বঞ্চিত হবেন। যদিও কুরেশির আবেদন শেষ পর্যন্ত খারিজ হল সুপ্রিম কোর্টেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Pakistani Artists
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE