Advertisement
০৩ মে ২০২৪
Abu Salem

Abu Salem: ২৫ বছরের মেয়াদ শেষে মুক্তি দিতেই হবে আবু সালেমকে, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

২৫ বছরের বেশি সাজা দেওয়া যাবে না আবু সালেমকে। জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। ১৯৯৩ সালে মুম্বই বিস্ফোরণে দোষী তিনি।

২০৩০ সালে সাজা শেষ হওয়ার কথা আবু সালেমের।

২০৩০ সালে সাজা শেষ হওয়ার কথা আবু সালেমের। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১৮:২৪
Share: Save:

পর্তুগালকে যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা মানতে বাধ্য ভারত সরকার। ২৫ বছরের সাজা শেষ হলেই আবু সালেমকে ছেড়ে দিতে হবে। সোমবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। ১৯৯৩ সালে মুম্বই বিস্ফোরণে দোষী সাব্যস্ত হন গ্যাংস্টার আবু সালেম।

সালেম দোষী সাব্যস্ত হওয়ার পর পর্তুগালের সঙ্গে দীর্ঘ আইনি লড়াইয়ে জড়িয়ে পড়ে ভারত। শেষে ২০০৫ সালের ১১ নভেম্বর তাঁকে পর্তুগাল থেকে ভারতে নিয়ে আসা হয়। তখনই কেন্দ্রীয় সরকার পর্তুগালকে আশ্বাস দেয় ২৫ বছরের বেশি সাজা হবে না তাঁর। সে কথা মনে করিয়ে দিয়েছেন সালেম। ২০৩০ সালে তাঁর সাজার মেয়াদ শেষ হচ্ছে।

সুপ্রিম কোর্টের বিচারপতি এসকে কৌল এবং এমএম সুন্দরেশের বেঞ্চ জানিয়েছে, ভারতের রাষ্ট্রপতিকে সংবিধানের ৭২ নম্বর ধারা মেনে চলার পরামর্শ দিতে বাধ্য কেন্দ্রীয় সরকার। বেঞ্চের কথায়, ‘‘২৫ বছরের সাজা শেষের এক মাসের মধ্যেই সমস্ত প্রয়োজনীয় নথি জমা করতে হবে। এমনকি, ভারতীয় দণ্ডবিধি মেনে কেন্দ্র চাইলে ওই এক মাস সময় মকুবও করতে পারে। সালেমের ২৫ বছর সাজার শেষ মাসেই সব নথি জমা করতে পারে।’’

২০১৫ সালের ২৫ ফেব্রুয়ারি আবু সালেমকে অন্য একটি মামলায় যাবজ্জীবন কারাদণ্ড বিশেষ টাডা আদালত। ১৯৯৫ সালে মুম্বইয়ের নির্মাণ ব্যবসায়ী প্রদীপ জৈন এবং তাঁর চালক মেহেদি হাসানকে খুনের দায়ে সাজা হয় তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abu Salem Supreme Court Portugal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE