Advertisement
০২ মে ২০২৪
Chandigarh Mayoral Election

চণ্ডীগড়ে মেয়র নির্বাচনে বাতিল হওয়া আটটি ভোট বৈধ! পুনর্গণনার নির্দেশ দিয়ে বলল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর অস্বস্তি বাড়ল কেন্দ্রের শাসকদল বিজেপির। আটটি ভোট বিরোধী আপ এবং কংগ্রেসের অনুকূলে গেলে চণ্ডীগড়ের মেয়র পদে পরাজিত হতে হবে বিজেপিকে।

Supreme Court says eight defaced votes valid, orders recounting in Chandigarh Mayoral polls

আরও বিপাকে চণ্ডীগড় মেয়র নির্বাচনের প্রিসাইডিং অফিসার অনিল মসিহা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫৮
Share: Save:

চণ্ডীগড়‌ের মেয়র নির্বাচনে প্রিসাইডিং অফিসারের বাতিল করা আটটি ভোটই বৈধ বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার এই সংক্রান্ত মামলার শুনানিতে শীর্ষ আদালত মেয়র নির্বাচনের পুনর্গণনা করারও নির্দেশ দিয়েছে। পুনর্গণনার সময় কারচুপিতে অভিযুক্ত প্রিসাইডিং অফিসারের বাতিল করা আটটি ব্যালট পেপারকেও গোনা হবে।

সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর অস্বস্তি বাড়ল কেন্দ্রের শাসকদল বিজেপির। আটটি ভোট বিরোধী আপ এবং কংগ্রেসের অনুকূলে গেলে চণ্ডীগড়ের মেয়র পদে পরাজিত হতে হবে বিজেপিকে। গত কয়েক দিনে রাজনৈতিক ওঠাপড়াও হয়েছে বিস্তর। রবিবার সন্ধ্যায় বিজেপিতে যোগ দেন আপের তিন কাউন্সিলর। তার কিছু আগেই পদত্যাগ করেন বিজেপির মেয়র মনোজ সোনকর। তাই এই পরিস্থিতিতে চণ্ডীগড় পুরনিগমে শক্তির নিরিখে কারা এগিয়ে, তা নিয়ে কিছুটা ধোঁয়াশা রয়েছে।

গত ৩০ জানুয়ারি মেয়র নির্বাচন ছিল চণ্ডীগড়ে। বিজেপিকে রুখতে ওই নির্বাচনে যৌথ ভাবে লড়াইয়ে নেমেছিল কংগ্রেস এবং আপ। পুরপ্রতিনিধিদের ভোটের হিসাবে প্রথমে এগিয়েও গিয়েছিলেন আপ-কংগ্রেস জোটের প্রার্থী কুলদীপ সিংহ। মোট ৩৬টি বৈধ ভোটের মধ্যে জোট পায় ২০টি। অন্য দিকে, বিজেপির মেয়র পদপ্রার্থী মনোজ সোনকর পান ১৬টি ভোট। কিন্তু পরে জোটপ্রার্থী কুলদীপ সিংহের পাওয়া ৮টি ভোটকে বাতিল ঘোষণা করেন প্রিসাইডিং অফিসার অনিল মসিহা।

৩৫ সদস্যের চণ্ডীগড় পুরনিগমে রবিবার সকাল পর্যন্ত বিজেপির ১৪ জন কাউন্সিলর ছিলেন। অন্য দিকে আপ এবং কংগ্রেসের কাউন্সিলরের সংখ্যা ছিল যথাক্রমে ১৩ এবং ৭। এই নির্বাচনে জোট বেঁধে লড়তে নেমেছিল আপ এবং কংগ্রেস। গত ৩০ জানুয়ারি মোট ৩৬টি বৈধ ভোটের মধ্যে জোটপ্রার্থী কুলদীপ সিংহ পান ২০টি। অন্য দিকে, বিজেপির মেয়র পদপ্রার্থী মনোজ সোনকর পান ১৬টি ভোট। কিন্তু পরে জোটপ্রার্থীর পাওয়া আটটি ভোট বাতিল করা হয়। ফলে বিজেপির বিরুদ্ধে ‘জিতেও’ হারতে হয় জোটকে।

তার পরই ভিডিয়ো প্রকাশ করে আপের তরফে দাবি করা হয়, ব্যালট পেপারে কাটাকুটি করে গণনায় কারচুপি করেছেন প্রিসাইডিং অফিসার অনিল। সোমবারের শুনানিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চের নির্দেশ ছিল, মঙ্গলবারই ভোটের কাজে ব্যবহৃত সমস্ত ব্যালট পেপার আদালতে নিয়ে যেতে হবে। একই সঙ্গে শীর্ষ আদালতে পেশ করতে হবে ভোটগণনার সময়ে তোলা ভিডিয়ো ফুটেজও। সেই মতোই সেগুলি আদালতে হাজির করানো হয়। তার পরই পুনর্গণনার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

তবে পরিবর্তিত পরিস্থিতিতে আপের তিন সদস্য যোগ দেওয়ার পর বিজেপির পক্ষে সংখ্যাটি বেড়ে হয়েছে ১৭। শিরোমণি অকালি দলের একমাত্র কাউন্সিলর বিজেপিকে সমর্থন করার কথা জানিয়েছেন। এর পাশাপাশি, পুরনিগমের প্রাক্তন সদস্য হিসাবে ভোটাধিকার রয়েছে চণ্ডীগড়ের বিজেপি সাংসদ কিরণ খেরের। সব মিলিয়ে বিজেপির পক্ষে রয়েছে ১৯টি ভোট, যা চণ্ডীগড় পুরনিগমে ‘জাদুসংখ্যা’ ছোঁয়ার জন্য পর্যাপ্ত। এই আবহে চণ্ডীগড়ে কে মেয়র হন এবং কোন দল জয়ী হন, তা-ই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE