Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Supreme Court of India

Supreme Court: বকরি ইদে কেন ছাড়! সুপ্রিম কোর্টে ভর্ৎসিত কেরলের পিনারাই বিজয়ন সরকার

সুপ্রিম কোর্টের নির্দেশের পরে কাঁওয়ার যাত্রা বন্ধ করতে হয়েছে উত্তরপ্রদেশ সরকারকে। চার ধাম যাত্রাও বন্ধ করেছে উত্তরাখণ্ড সরকার।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুলাই ২০২১ ১৩:০৭
Share: Save:

বকরি ইদ উপলক্ষে কোভিড বিধিনিষেধে তিন দিন ছাড় ঘোষণা করেছে কেরল সরকার। কিন্তু এই সিদ্ধান্ত নিয়ে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে পড়তে হল পিনারাই বিজয়ন সরকারকে। দেশের শীর্ষ আদালত জানিয়েছে, এই সিদ্ধান্ত খুবই উদ্বেগজনক। মানুষের জীবনে এ ভাবে হস্তক্ষেপ করা উচিত নয়।

সুপ্রিম কোর্টের বিচারপতি আর এফ নরিম্যান ও বিচারপতি বি আর গাবাইয়ের ডিভিশন বেঞ্চ কেরল সরকারকে বলে, ‘‘এই ধরনের সিদ্ধান্ত রাজ্যের পক্ষে উদ্বেগজনক। চাপ দিয়ে কোনও ঘোষণা করা উচিত নয়। মানুষের জীবন সব থেকে মূল্যবান। তাতে হস্তক্ষেপ করা উচিত নয়। যদি এই বিধিনিষেধে ছাড়ের ফলে কোনও খারাপ ঘটনা ঘটে, যদি সাধারণ মানুষ আমাদের কাছে সেই ঘটনা তুলে ধরেন, তা হলে ব্যবস্থা নেওয়া হবে।’’

এই প্রসঙ্গে কাঁওয়ার যাত্রা নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের কথা তুলে ধরেছেন বিচারপতিরা। সুপ্রিম কোর্টের নির্দেশের পরে কাঁওয়ার যাত্রা বন্ধ করতে হয়েছে উত্তরপ্রদেশ সরকারকে। চার ধাম যাত্রাও বন্ধ করেছে উত্তরাখণ্ড সরকার।

যদিও নিজেদের বক্তব্যে কেরল সরকার জানিয়েছে, গত ১৫ জুন থেকে লকডাউনে যে ছাড় দেওয়া হয়েছে সেটাই জারি থাকছে। বকরি ইদে ব্যবসা ভাল হয়। তাই মানুষের অর্থনৈতিক দিকের কথা মাথায় রেখেই কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেরল সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছেন পি কে নাম্বিয়ার নামের এক ব্যক্তি। তাঁকে ধন্যবাদ জানিয়েছেন বিচারপতিরা। সেই সঙ্গে কেরল সরকারকে জবাব দেওয়ারও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India Kerala Government Bakrid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE