Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Supreme Court of India

মিডিয়া ট্রায়াল বন্ধে তিন মাসে নির্দেশিকা চায় সুপ্রিম কোর্ট

শীর্ষ আদালতের মতে, মিডিয়া ট্রায়ালের নামে পক্ষপাতদুষ্ট প্রতিবেদন বা সংবাদ পরিবেশনা সাধারণ মানুষের মনে বিভ্রান্তি তৈরি করে। আদালতের রায় বেরনোর আগেই অভিযুক্তকে দোষী সাব্যস্ত করে ফেলা হয়।

An image of Supreme Court

—ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ০৭:২৮
Share: Save:

আদালতে বিচারের আগেই সংবাদমাধ্যমে বিচার করার নামে পক্ষপাতদুষ্ট প্রতিবেদন প্রকাশ বা খবর দেখানোর নামে চলা মিডিয়া ট্রায়াল নিয়ে এ বারে কড়া বার্তা দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের মতে, মিডিয়া ট্রায়ালের নামে পক্ষপাতদুষ্ট প্রতিবেদন বা সংবাদ পরিবেশনা সাধারণ মানুষের মনে বিভ্রান্তি তৈরি করে। আদালতের রায় বেরনোর আগেই অভিযুক্তকে দোষী সাব্যস্ত করে ফেলা হয়। এ সব বন্ধ করতে তিন মাসের মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে নির্দেশিকা তৈরি করতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ। সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, কোনও অপরাধের ঘটনার তদন্ত এবং এনকাউন্টারের ক্ষেত্রে পুলিশকে সেই নির্দেশিকা মেনে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে হবে। আগামী বছর জানুয়ারিতে এ নিয়ে পরবর্তী শুনানি হবে বলে জানিয়েছেন বিচারপতিরা।

এ দিন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পি এস নরসিমহা এবং বিচারপতি মনোজ মিশ্রের এজলাসে এই সংক্রান্ত একটি মামলার শুনানি চলছিল। শুনানির সময় বিচারপতিরা জানান, কোনও মামলায় নাম উঠলেই অভিযুক্ত বা সংশ্লিষ্ট ব্যক্তির অপরাধ প্রমাণিত হয় না। বরং সংবাদমাধ্যমের পক্ষপাতমূলক আচরণ জনমানসে বিশেষ ধারণার জন্ম দেয়। তাঁরা বলেন, ‘‘মিডিয়া ট্রায়ালের কারণে বিচারের কাজ ব্যাহত হচ্ছে। তদন্তের কোন পরিস্থিতিতে গিয়ে সংবাদমাধ্যমের কাছে কোন তথ্য প্রকাশ করা হবে, তা স্থির করা দরকার।’’ এই সঙ্গেই বিচারপতিরা মন্তব্য করেন, ‘‘কোনও খবর সম্প্রচার করা বা মতামত তুলে ধরার ক্ষেত্রে বাক্‌স্বাধীনতা এবং মতপ্রকাশের স্বাধীনতার প্রশ্নটি জড়িত। কিন্তু তাই বলে মিডিয়া ট্রায়াল হতে দেওয়া যায় না। মানুষের তথ্য জোগাড়ের অধিকার রয়েছে। কিন্তু তদন্ত চলাকালীন, কোন গুরুত্বপূর্ণ তথ্য বা প্রমাণ প্রকাশ পেয়ে গেলে তা তদন্ত প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India Media Trials
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE