Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Pegasus: পেগাসাসে নাভিশ্বাস মোদী সরকারের, ফোনে আড়ি পাতার অভিযোগ শুনতে রাজি সুপ্রিম কোর্ট

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ অগস্ট ২০২১ ১০:০৩
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

আড়ি পাতা-কাণ্ড নিয়ে বৃহস্পতিবার শুনানি সুপ্রিম কোর্টে। ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে বিরোধী রাজনীতিক, সাংবাদিক, বিচারপতি এবং বিশিষ্ট জনেদের ফোনে আড়িপাতার অভিযোগ নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে। তা নিয়ে একাধিক পিটিশন জমা পড়েছে শীর্ষ আদালতে। সেই নিয়েই শুনানি হতে চলেছে।

দেশ-বিদেশের সংবাদমাধ্যমের রিপোর্টে পেগাসাস-কাণ্ড সামনে আসার পর থেকেই উত্তাল জাতীয় রাজনীতি। সরকার বিষয়টি ঝেড়ে ফেলতে চাইলেও, পেগাসাস নিয়ে আলোচনার দাবি জানিয়ে সংসদের বাদল অধিবেশন কার্যত অচল করে রেখেছেন বিরোধীরা। তার মধ্যেই এ নিয়ে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ চেয়ে একাধিক আবেদন এবং জনস্বার্থ মালা জমা পড়েছে। বৃহস্পতিবারই প্রথম এ নিয়ে শুনানি হতে চলেছে।

সুপ্রিম কোর্টে আবেদনকারীদের মধ্যে রয়েছেন, সাংবাদিক এন রাম, সিপিএম নেতা জন ব্রিটাস এবং আইনজীবী এমএল শর্মা। ইজরায়েলি সংস্থার কাছ থেকে স্পাইওয়্যারের লাইসেন্স নেওয়া হয়েছিল কি না, কেন্দ্রকে সেই সংক্রান্ত তথ্য প্রকাশ করার নির্দেশ দিতে আদালতে আর্জি জানিয়েছেন তাঁরা। তাঁদের দাবি, ফরেনসিক রিপোর্টে ফোনে আড়ি পাতার বিষয়টি নিশ্চিত করেছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সিকিয়োরিটি ল্যাব। এ নিয়ে নিরপেক্ষ তদন্ত হওয়া প্রয়োজন।

Advertisement

আরও পড়ুন

Advertisement