Advertisement
১৬ জুন ২০২৪
Insolvency and Bankruptcy Code

দেউলিয়া বিধি মৌলিক অধিকারের পরিপন্থী নয়, পুনর্বিবেচনা করতে হবে কয়েকটি ধারা: সুপ্রিম কোর্ট

সুরেন্দ্র বি জীবরাজ-সহ মোট ৩৯১ জন আবেদনকারীর মামলাগুলিকে একত্র করে শুনানি হয়েছিল শীর্ষ আদালতে। প্রসঙ্গত, ওই বিধি ভারতীয় সংবিধানের ‘মৌলিক অধিকার’-এর পরিপন্থী বলে অভিযোগ উঠেছিল।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১৪:৫১
Share: Save:

দেউলিয়া বিধি সংশোধনী বহাল রাখল সুপ্রিম কোর্ট। যদিও প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রকে নিয়ে গঠিত শীর্ষ আদালতের বেঞ্চ বৃহস্পতিবার নয়া দেউলিয়া বিধির কিছু ধারা পুনর্বিবেচনার প্রয়োজনীয়তার কথা মেনে নিয়েছে।

তবে তিন বিচারপতির বেঞ্চ সামগ্রিক ভাবে নয়া দেউলিয়া বিধিকে ‘স্বেচ্ছাচারী’ বলতে রাজি হয়নি। সুরেন্দ্র বি জীবরাজ-সহ মোট ৩৯১ জন আবেদনকারীর মামলাগুলিকে একত্র করে শুনানি হয়েছিল শীর্ষ আদালতে। প্রসঙ্গত, ওই বিধি ভারতীয় সংবিধানের ‘মৌলিক অধিকার’, ‘ন্যায় বিচারের অধিকার’ এবং ‘জীবিকার অধিকার’-এর পরিপন্থী বলে যে অভিযোগ উঠেছিল তা মানতে রাজি হয়নি শীর্ষ আদালত।

নরেন্দ্র মোদী সরকারের চালু করা দেউলিয়া বিধি সংশোধনীতে বলা হয়েছিল, প্রয়োজনে ঋণখেলাপি ব্যক্তির গ্যারেন্টারের বিরুদ্ধে দেউলিয়া আইনে পদক্ষেপ করা যাবে। এমনকি, রুগ্ন এবং ঋণ শোধে অক্ষম সংস্থাটির পুনরুজ্জীবনের পরিকল্পনা অনুমোদিত হওয়ার পরেও তাঁর দায় থেকে নিষ্কৃতি পাবেন না ওই ঋণের গ্যারেন্টার ব্যক্তিরা। যা নিয়ে আপত্তি আগেই খারিজ করেছিল শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE