Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Narendra Modi

Pegasus Spyware: পেগাসাস তদন্তে কমিটি গড়বে শীর্ষ আদালত

প্রধান বিচারপতির কথায় স্পষ্ট, কেন্দ্রের তদন্ত কমিটি গঠনের প্রস্তাব খারিজ করে দিয়ে শীর্ষ আদালতই এ বিষয়ে তদন্তের জন্য বিশেষজ্ঞদের কমিটি গঠন করতে চলেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১ ০৭:১৩
Share: Save:

পেগাসাস-কেলেঙ্কারি নিয়ে সুপ্রিম কোর্ট নিজেই তদন্ত কমিটি গঠন করবে। প্রধান বিচারপতি এন ভি রমণা আজ জানিয়েছেন, আগামী সপ্তাহেই এই বিষয়ে শীর্ষ আদালত নির্দেশ জারি করবে। মোদী সরকার পেগাসাস-কাণ্ডে ফোনে আড়ি পাতার অভিযোগ খতিয়ে দেখতে সরকারি তদন্ত কমিটি তৈরি করতে রাজি বলে সুপ্রিম কোর্টকে জানিয়েছিল। আজ প্রধান বিচারপতির কথায় স্পষ্ট, কেন্দ্রের তদন্ত কমিটি গঠনের প্রস্তাব খারিজ করে দিয়ে শীর্ষ আদালতই এ বিষয়ে তদন্তের জন্য বিশেষজ্ঞদের কমিটি গঠন করতে চলেছে।

প্রধান বিচারপতি আজ আদালতে জানান, তিনি এই সপ্তাহেই বিশেষজ্ঞ কমিটি তৈরির বিষয়ে নির্দেশ জারি করতে চাইছিলেন। কিন্তু আদালতের তরফে যে সব প্রযুক্তিগত বিশেষজ্ঞদের কমিটিতে থাকতে অনুরোধ করা হয়েছে, তাঁদের অনেকেই ব্যক্তিগত সমস্যার জন্য কমিটিতে থাকতে চাননি। সেই কারণেই প্রযুক্তি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে দেরি হচ্ছে। এই মামলায় অন্যতম প্রবীণ আইনজীবী চন্দ্র উদয় সিংহকে আজ প্রধান বিচারপতি বলেন, ‘‘আগামী সপ্তাহের মধ্যেই আমরা বিশেষজ্ঞ কমিটির সদস্য কারা হবেন, তা চূড়ান্ত করে ফেলে নির্দেশ জারি করব।’’

পেগাসাস-কাণ্ডে তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টে একাধিক মামলা হয়েছিল। কেন্দ্রীয় সরকারের সংস্থাই ইজ়রায়েল থেকে কেনা স্পাইওয়্যার কাজে লাগিয়ে আড়ি পেতেছে বলেও অভিযোগ ওঠে। সুপ্রিম কোর্ট তা নিয়ে মোদী সরকারের জবাব চাইলে কেন্দ্রের অবস্থান ছিল, সরকারই পেগাসাস স্পাইওয়্যার কাজে লাগিয়ে বিরোধী দলের নেতা থেকে আইনজীবী, সমাজকর্মী থেকে শিল্পপতিদের উপরে নজরদারি চালিয়েছে কি না, তা কেন্দ্র জানাবে না। কারণ এর সঙ্গে দেশের নিরাপত্তার প্রশ্ন জড়িত। কেন্দ্রীয় সংস্থাগুলি কোন স্পাইওয়্যার কাজে লাগাচ্ছে, তা বলা যাবে না। কেন্দ্র এ বিষয়ে ভুল ধারণা দূর করতে তদন্ত কমিটি গঠনের কথা বলায় অভিযোগ ওঠে, সরকারি কমিটি তো আসলে সরকারের কথাই বলবে।

কেন্দ্র এ বিষয়ে বিশদে হলফনামা দেবে কি না, তা নিয়ে মনস্থির করতে দু’বার আদালতের থেকে সময় চেয়ে নিয়েছিল। তার পরেও সরকার জাতীয় নিরাপত্তার যুক্তি দেওয়ায় প্রধান বিচারপতি জানিয়ে দিয়েছিলেন দেশের সাধারণ নাগরিকেরা অভিযোগ তুলেছেন, তাঁদের ফোনে বেআইনি ভাবে আড়ি পাতা হচ্ছে। এ ভাবে আসল বিষয়টি এড়িয়ে গিয়ে, অন্য কথাবার্তা বলে সমস্যার সমাধান হবে না। সুপ্রিম কোর্ট যে তদন্ত কমিটি গঠন করতে চলেছে, আজ প্রধান বিচারপতি তা জানিয়ে দেওয়ার পরে একে কংগ্রেস-সহ বিরোধীরা স্বাগত জানিয়েছে। রাজ্যসভার বিরোধী দলনেতা, কংগ্রেসের মল্লিকার্জুন খড়্গে বলেন, ‘‘সমস্ত প্রগতিশীল দলের তরফে আমি এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। এর ফলে জাতীয় নিরাপত্তা, ব্যক্তি পরিসরের সঙ্গে জড়িত বিষয়ে নিরপেক্ষ তদন্ত হবে বলে সকলের আশা।’’ কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা বলেন, ‘‘সুপ্রিম কোর্টের নজরদারিতে পেগাসাস কেলেঙ্কারির তদন্তই একমাত্র সমাধান। বিশেষজ্ঞ কমিটি গঠন সে দিকেই সঠিক পদক্ষেপ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Pegasus Spyware Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE