Advertisement
১৯ এপ্রিল ২০২৪
sikkim

সুপ্রিম কোর্টের মন্তব্যে উত্তাল সিকিম, ৪৮ ঘণ্টা বন্‌ধের ডাক, বিপাকে পড়তে পারেন পর্যটকেরা

আগামী ৯ ফেব্রুয়ারি বিধানসভায় জরুরি অধিবেশনের ডাক দিয়েছেন সিকিমের মুখ্যমন্ত্রী। শনিবার থেকে ৪৮ ঘণ্টার বন্‌ধের ডাক দিয়েছে সিকিমের প্রধান বিরোধী দল সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্ট।

Agitation in Sikkim

বিক্ষোভে উত্তাল সিকিম। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫৩
Share: Save:

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ নিয়ে বিক্ষোভে উত্তাল সিকিম। সম্প্রতি শীর্ষ আদালতের একটি পর্যবেক্ষণে বলা হয়েছে, সিকিমের নেপালিরা ‘বিদেশি বংশোদ্ভূত’। আর এ নিয়েই গত কয়েক দিন ধরে তপ্ত সে রাজ্যের পরিস্থিতি। ওই পর্যবেক্ষণ সংশোধনের জন্য শীর্ষ আদালতে আবেদন করা হয়েছে রাজ্য সরকারের তরফে। শনিবার থেকে ৪৮ ঘণ্টার বন্‌ধের ডাক দিয়েছেন পবন চামলিং। বিক্ষোভ, বন্‌ধের ধাক্কা লেগেছে সিকিমের পর্যটনেও।

আগামী ৯ ফেব্রুয়ারি বিধানসভায় জরুরি অধিবেশনের ডাক দিয়েছেন সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং। শনিবার থেকে ৪৮ ঘণ্টার বন্‌ধের ডাক দিয়েছে সিকিমের প্রধান বিরোধী দল সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্ট। সিকিমের নেপালিদের ‘অভিবাসী’ তকমা দেওয়া নিয়ে গত কয়েক দিন ধরেই বিক্ষোভের আঁচে ফুটছে রাজ্যটি। এ নিয়ে পথে নেমেছেন অনেকেই। সিকিমের এই পরিস্থিতির জেরে ধাক্কা খেয়েছে সে রাজ্যের পর্যটনও। এই আবহে সিকিম সফর থেকে পিছিয়ে এসেছেন বহু পর্যটক। যাঁরা ইতিমধ্যেই সিকিমে বেড়াতে গিয়েছেন বন্‌ধের জেরে বিপাকে পড়েছেন তাঁরাও।

বিক্ষোভের জেরে সম্প্রতি পদত্যাগ করেছেন সিকিমের স্বাস্থ্যমন্ত্রী মণি কুমার শর্মা। মুখ্যমন্ত্রী প্রেমকে লেখা পদত্যাগপত্রে মণি লেখেন, ‘‘রাজ্য সরকার সিকিমের অধিবাসীদের ভাবাবেগ গুরুত্ব সহকারে বিচার করেনি।’’ তিনি আরও লেখেন, ‘‘আমি অনুভব করছি, এই সরকারে থাকার আর প্রয়োজন নেই।’’ পদত্যাগ করেছেন অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল সুদেশ জোশীও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sikkim Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE