Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪

১৪ মিনিট খোঁজ নেই সুষমার বিমানের

শনিবার দুপুর ২টো ৮ মিনিটে  বিদেশমন্ত্রীকে নিয়ে তিরুঅনন্তপুরম থেকে উড়েছিল ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমান ‘মেঘদূত’। গন্তব্য মরিশাস। বিমান ছাড়ার পরেই প্রথা মাফিক তিরুঅনন্তপুরম এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) খবর পাঠিয়ে দেয় চেন্নাই ফ্লাইট ইনফরমেশন রিজিয়ন (এফআইআর)-কে। চেন্নাই থেকে খবর যায় মরিশাস এটিসি-র কাছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুন ২০১৮ ০৩:৪৫
Share: Save:

চোদ্দো মিনিটের জন্য ‘হারিয়ে গেল’ সুষমা স্বরাজের বিমান। তবে নির্বিঘ্নেই গন্তব্যে পৌঁছেছেন বিদেশমন্ত্রী।

শনিবার দুপুর ২টো ৮ মিনিটে বিদেশমন্ত্রীকে নিয়ে তিরুঅনন্তপুরম থেকে উড়েছিল ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমান ‘মেঘদূত’। গন্তব্য মরিশাস। বিমান ছাড়ার পরেই প্রথা মাফিক তিরুঅনন্তপুরম এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) খবর পাঠিয়ে দেয় চেন্নাই ফ্লাইট ইনফরমেশন রিজিয়ন (এফআইআর)-কে। চেন্নাই থেকে খবর যায় মরিশাস এটিসি-র কাছে।

বিপত্তি বাধে ঘণ্টা আড়াই পরে। বিকেল ৪টে ৪৪-এ মরিশাস এটিসি-র সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় মেঘদূতের। মহাসাগরীয় অঞ্চলে যোগাযোগ ব্যবস্থার সমস্যার জন্য অনেক উড়ানই ‘অফ রেডার’ হয়ে যায়। এই এলাকায় কোনও উড়ানের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে আধ ঘণ্টা অপেক্ষা করে তার পর সতর্কবার্তা জারি করে এটিসি। কিন্তু ভিভিআইপি-র বিমান বলে দেরি করেনি মরিশাস। যোগাযোগ করে চেন্নাই এফআইআর-এর সঙ্গে। চেন্নাই অবশ্য তাদের আশ্বস্ত করে জানায়, মরিশাসের আকাশসীমায় ঢোকার ঠিক পরেই কোনও কারণে বিমানটির সঙ্গে মরিশাস এটিসি-র সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। তখন মলদ্বীপের মালে এটিসি-র সঙ্গে সংযোগ করেছিল মেঘদূত। ঠিক ১৪ মিনিট পরে সুষমার বিমান থেকে সংযোগ করা হয় মরিশাস এটিসি-র সঙ্গে। তার পরেই মরিশাসে নিরাপদে অবতরণ করে বিমান।

আরও পড়ুন: শরিক-মান ভাঙাতে আসরে মোদী-অমিত

ব্রিক্‌স শীর্ষ বৈঠকে যোগ দিতে দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন সুষমা। ২০১৮-র অগস্টে মরিশাসে বিশ্ব হিন্দি সম্মেলন। তাই পথে মরিশাসে থেমে সে দেশের শিক্ষামন্ত্রী লীলাদেবী দুকুনের সঙ্গে বৈঠক করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE