Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Monkeypox

Monkeypox: এ বার কি ভারতে মাঙ্কিপক্স! বিদেশে রোগীর সংস্পর্শে থাকা ব্যক্তির শরীরে দেখা মিলল উপসর্গের

রোগীর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে। আপাতত হাসপাতালে ভর্তি করানো হয়েছে রোগীকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ১৬:০০
Share: Save:

বিদেশ থেকে সদ্য দেশে ফেরা এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা গিয়েছে। তিনি কেরলের বাসিন্দা। কেরল প্রশাসনের তরফে তাঁকে হাসপাতালে ভর্তি করে, তাঁর শারীরিক নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে।

বিদেশে মাঙ্কিপক্সের বেশ কিছু ঘটনা ধরা পড়ার পর ভারতেও তৈরি হয়েছে মাঙ্কিপক্স আতঙ্ক। কেরলের স্বাস্থ্য মন্ত্রী বীণা জর্জ অবশ্য জানিয়েছেন, ওই রোগী মাঙ্কিপক্সেই আক্রান্ত কি না, তা পরীক্ষার ফল প্রকাশ হলেই জানা যাবে। তবে বীণা এ-ও জানিয়েছেন যে, ওই ব্যক্তি বিদেশে এক মাঙ্কিপক্সের রোগীর ঘনিষ্ঠ সংস্পর্শে ছিলেন বলে খবর রয়েছে প্রশাসনের কাছে।

মাঙ্কিপক্স সংক্রামক রোগ বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর দেওয়া সংজ্ঞা অনুযায়ী মাঙ্কিপক্স হল এমন একটি ভাইরাস, যা মানবদেহে সংক্রামিত হয়েছে চতুষ্পদদের থেকে। এর উপসর্গ স্মলপক্সের সঙ্গে মেলে। তবে মাঙ্কিপক্সের প্রভাব স্মলপক্সের মতো ততটা মারাত্মক নয় বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkeypox Smallpox kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE