Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
PCPNDT Act

ভ্রূণের লিঙ্গ নির্ধারণ বৃদ্ধির আশঙ্কা বৃন্দার

স্বাস্থ্য মন্ত্রকের বক্তব্য ছিল, করোনা মোকাবিলার সময় ক্লিনিকগুলির উপরে কাজের চাপ পড়ছে।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২০ ০৩:৩৫
Share: Save:

আলট্রাসাউন্ড ক্লিনিক, রোগনির্ণয় কেন্দ্রগুলিতে ভ্রূণের লিঙ্গ নির্ধারণ হচ্ছে না, তা নিশ্চিত করতে প্রতিটি ক্লিনিককে প্রতি মাসে এক বার রিপোর্ট জমা করতে হয়। সেখানে কোন ডাক্তারের পরামর্শে কার কী পরীক্ষা হয়েছে, তা জানানো হয়। কিন্তু গত ৪ এপ্রিল স্বাস্থ্য মন্ত্রক বিজ্ঞপ্তি জারি করে এই নিয়মে স্থগিতাদেশ জারি করেছে। এতে যথেচ্ছ ভ্রূণের লিঙ্গ নির্ধারণ হবে বলে আজ স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের কাছে অভিযোগ জানালেন সিপিএম নেত্রী বৃন্দা কারাট।

Advertisement

স্বাস্থ্য মন্ত্রকের বক্তব্য ছিল, করোনা মোকাবিলার সময় ক্লিনিকগুলির উপরে কাজের চাপ পড়ছে। তাদের সুবিধার্থে নিয়ম শিথিল করা হয়েছে। ভ্রূণের লিঙ্গ নির্ধারণে নিষেধাজ্ঞা সংক্রান্ত আইনে তিনটি নিয়মে স্থগিতাদেশ জারি হয়েছে। এর মধ্যে রেজিস্ট্রেশন ও আইনের রূপায়ণ দেখার জন্য উপদেষ্টা পরিষদের বৈঠকের শর্ত সংক্রান্ত নিয়মও রয়েছে।

বৃন্দার যুক্তি, এমনিতেই স্বাস্থ্য ক্ষেত্র জরুরি পরিষেবার মধ্যে রয়েছে। তার পরেও সরকার যদি মনে করে, মার্চের রিপোর্ট নিয়ম মাফিক ৫ এপ্রিলের মধ্যে জমা করা যাবে না, তা হলে সময়সীমা বাড়াতে পারত। এখন ক্লিনিকগুলিকে ৩০ জুন পর্যন্ত কোনও রিপোর্ট দিতে হবে না। এমনিতেই দেশে পুরুষের তুলনায় নারীর অনুপাত কম। এর ফলে যথেচ্ছ লিঙ্গ নির্ধারণ হবে। আইনকে বুড়ো আঙুল দেখানো হবে। বৃন্দার মতে, “স্বাস্থ্য মন্ত্রক খারাপ নজির তৈরি করল।’’

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.