Advertisement
০২ মে ২০২৪
Bank Transaction

৮২০ কোটির সন্দেহজনক লেনদেন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ৪১০০০ অ্যাকাউন্টে! সাত শহরে সিবিআই হানা

ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক কর্তৃপক্ষের দাবি, কয়েকটি বেসরকারি ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে তাঁদের হাজার হাজার গ্রাহকের অ্যাকাউন্টে ভুল করে ওই টাকা ঢুকেছে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ১৭:০৯
Share: Save:

একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ৪১ হাজার ব্যাঙ্ক অ্যাকাউন্টে আইএমপিএস প্রক্রিয়ার মাধ্যমে ৮২০ কোটি টাকার সন্দেহজনক লেনদেন হয়েছে অভিযোগ উঠেছে। সেই লেনদেন সংক্রান্ত বিষয়েই এ বার রাজস্থান এবং মহারাষ্ট্রের সাতটি শহরের ৬৭টি জায়গায় তল্লাশি শুরু করেছে সিবিআই। কোটি কোটি টাকা এই লেনদেনের বিষয়টি প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছে।

যদিও ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক কর্তৃপক্ষের দাবি, কয়েকটি বেসরকারি ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে তাঁদের হাজার হাজার গ্রাহকের অ্যাকাউন্টে ভুল করে ওই টাকা ঢুকেছে। তবে ব্যাঙ্ক কর্তৃপক্ষের দাবি কতটা সত্য, তা নিয়েই তদন্ত শুরু করেছে সিবিআই। ব্যাঙ্ক কর্তৃপক্ষের দাবি, গত বছরের ১০ এবং ১৩ নভেম্বরের মধ্যে সাতটি বেসরকারি ব্যাঙ্কের ১৪ হাজার ৬০০ অ্যাকাউন্ট থেকে তাঁদের ব্যাঙ্কের ৪১ হাজার অ্যাকাউন্টে ভুল করে টাকা ঢুকেছে আইএমপিএস প্রক্রিয়ার মাধ্যমে।

সন্দেহজনক এই লেনদেনের বিষয়টি নজরে আসতেই ২১ নভেম্বর একটি মামলা দায়ের করে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, যে সাতটি বেসরকারি ব্যাঙ্কের কথা উল্লেখ করেছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি, সেগুলির সঙ্গে ৮২০ কোটি টাকা লেনদেন হয়েছে ঠিকই, কিন্তু সেই অ্যাকাউন্টগুলি থেকে কোনও টাকা জমা পড়েনি ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের অ্যাকাউন্টগুলিতে।

আরও উল্লেখযোগ্য যে বিষয় তা হল, যে অ্যাকাউন্টগুলিতে ওই বিপুল পরিমাণ টাকা ঢুকেছে, সেই গ্রাহকরা সময় নষ্ট না করে দ্রুত ওই টাকা তুলেও নিয়েছেন বলে বিবৃতি দিয়ে জানিয়েছে সিবিআই। গত বছরের ডিসেম্বরে কলকাতা এবং ম্যাঙ্গালুরুতে তল্লাশি চালিয়েছিল। এ বার রাজস্থানের জোধপুর, জয়পুর, জালোর, নাগাউর, বারমের, ফালোড়ি এবং মহারাষ্ট্রের পুণেতে তল্লাশি চালাচ্ছে সিবিআই। কোথা থেকে কী ভাবে এই আর্থিক লেনদেন হল, এই লেনদেনের সঙ্গে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কোনও যোগ রয়েছে কি না, তা খতিয়ে দেখেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Transaction PSU Bank CBI Raid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE