Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

এ বারও দেশের মধ্যে সবচেয়ে পরিচ্ছন্ন ইনদওর, জানাল কেন্দ্রীয় সমীক্ষা

গত তিন বারের পর চলতি বছরেও দেশের সবচেয়ে পরিচ্ছন্ন শহরের তকমা ছিনিয়ে নেওয়ার পর ইনদওরবাসীকে অভিনন্দন জানিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ অগস্ট ২০২০ ১৮:৪০
Save
Something isn't right! Please refresh.
দেশ জুড়ে প্রায় এক মাস ধরে চলা সমীক্ষা জানিয়েছে, ইনদওর শহরই সবচেয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন। —ফাইল চিত্র।

দেশ জুড়ে প্রায় এক মাস ধরে চলা সমীক্ষা জানিয়েছে, ইনদওর শহরই সবচেয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন। —ফাইল চিত্র।

Popup Close

ফের দেশের সবচেয়ে পরিচ্ছন্ন শহরের তকমা ছিনিয়ে নিল ইনদওর। এই নিয়ে টানা চার বার। চলতি বছরের ‘স্বচ্ছ সর্বেক্ষণ’ সমীক্ষা অনুযায়ী, পরিচ্ছন্নতার নিরিখে মধ্যপ্রদেশের এ শহরই দেশের সেরা। বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে সমীক্ষার ফলাফল ঘোষণা করে মধ্যপ্রদেশ সরকারকে অভিনন্দন জানিয়েছেন কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রী হরদীপ সিংহ পুরি।
দেশ জুড়ে প্রায় এক মাস ধরে চলা ওই সমীক্ষা জানিয়েছে, শিবরাজ সিংহ চৌহানের রাজ্যের শহরই সবচেয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন। এক লাখের উপরে বা ১০ লাখের বেশি জনসংখ্যা রয়েছে, এমন শহরগুলির মধ্যে সমীক্ষায় ইনদওরের পরে রয়েছে প্রধানমন্ত্রী মোদীর রাজ্য গুজরাতের শহর সুরাতের নাম। তৃতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্রের নবী মুম্বই।

গত তিন বারের পর চলতি বছরেও দেশের সবচেয়ে পরিচ্ছন্ন শহরের তকমা ছিনিয়ে নেওয়ার পর ইনদওরবাসীকে অভিনন্দন জানিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। এ দিন টুইটারে তিনি লিখেছেন, “ভারতের পরিচ্ছন্নতম শহর হিসাবে স্বচ্ছ সর্বেক্ষণ ২০২০-তে শীর্ষ স্থান দখল করার জন্য ইনদওরবাসীকে শুভেচ্ছা।” সেই সঙ্গে তিনি আশা প্রকাশ করেছেন যে ভবিষ্যতে টানা ছ’বার শীর্ষ স্থান দখল করবে এ শহর। ক্রিকেটের পরিভাষায় তিনি আরও লিখেছেন, “এই বার এ শহর চার মেরেছে বটে, তবে আগামী দিনে নিশ্চয়ই ছয়ও মারবে।”

এক লাখের কম জনসংখ্যার শহরগুলির মধ্যে সবচেয়ে পরিচ্ছন্ন শহর হিসাবে শীর্ষে রয়েছে মহারাষ্ট্রের করাড। এর পরে রয়েছে যথাক্রমে মহারাষ্ট্রের সাসবড ও লোনাভালা।

আরও পড়ুন: বিহারে ‘মহাজোট’ ছাড়লেন জিতনরাম, এনডিএতে ফেরার ইঙ্গিত

আরও পড়ুন: নজিরবিহীন বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লি, গুরুগ্রাম​

Advertisement

শহরের পাশাপাশি বিভিন্ন রাজ্য়ের মধ্যেও সমীক্ষা করা হয়েছে। যে সমস্ত রাজ্যে একশোর কম পুরসভা রয়েছে, তাদের মধ্যে সেরা পারফরম্যান্স ঝাড়খণ্ডের। অন্য দিকে, একশোর বেশি পুরসভা রয়েছে, এমন রাজ্যগুলির মধ্যে সবচেয়ে পরিচ্ছন্ন হিসাবে এক নম্বরে রয়েছে ছত্তীসগঢ়। এ ছাড়া, গঙ্গা নদীর তীরের শহর হিসাবে পরিচ্ছন্নতায় সবচেয়ে এগিয়ে রয়েছে উত্তরপ্রদেশের বারাণসী।

২০১৬ সালে সর্বপ্রথম স্বচ্ছ সর্বেক্ষণ সমীক্ষা শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের মুখপাত্র রাজীব জৈন জানিয়েছেন, চলতি বছরে এই সমীক্ষায় অংশগ্রহণ করেছেন ১ কোটি ৮৭ লক্ষ নাগরিক। দেশের ৪ হাজার ২৪২টি শহর ছাড়াও ৬২টি ক্যান্টনমেন্টে চলেছে এই সমীক্ষা। পাশাপাশি গঙ্গার তীরবর্তী এবং ৯২টি ছোট শহরও উঠে এসেছে সমীক্ষায়। ২৮ দিন ধরে চলা এই সমীক্ষায় ‘স্বচ্ছতা’ অ্যাপের মাধ্যমে এর রেজিস্ট্রেশন করা হয়েছিল বলেও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement