Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

হাতে পাওয়া বেতন কমতে পারে বেসরকারি কর্মীদের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৯ ডিসেম্বর ২০২০ ১৬:৫৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আগামী অর্থবর্ষ থেকে বেসরকারি কর্মীদের হাতে পাওয়া (টেক হোম) বেতনের পরিমাণ কমতে পারে। কেন্দ্রের নতুন বেতন আইন ‘কোড অন ওয়েজ ২০১৯’ অনুযায়ী প্রত্যেক সংস্থাকে কর্মীদের বেতনের প্যাকেজ পুনর্গঠন করতে হবে।

এই নতুন আইনে বলা হয়েছে, কর্মীদের যে ভাতা(অ্যাওয়েন্স কম্পোনেন্ট) দেওয়া হয় তা সর্বমোট বেতনের থেকে ৫০ শতাংশ কম হতে হবে। যার অর্থ হল মূল বেতন (বেসিক) মাইনে হতে হবে ৫০ শতাংশ। আগামী এপ্রিল থেকেই নতুন এই নিয়ম প্রযোজ্য হতে চলেছে।

এই নিয়ম চালু হলে কর্মীদের বেসিক মাইনে বাড়াতে হবে। আর বেসিক মাইনে বাড়লে কর্মীদের থেকে গ্র্যাচুইটি এবং প্রভিডেন্ট ফান্ডের জন্যও বেশি টাকা কেটে নেওয়া হবে। প্রভিডেন্ট ফান্ড এবং গ্র্যাচুইটির জন্য বেশি করে টাকা কেটে নেওয়া হলে স্বাভাবিক ভাবে কর্মীদের হাতে পাওয়া বেতনের উপর প্রভাব পড়বে।

আরও পড়ুন: কোভিড টিকা তৈরির অগ্রগতি দেখতে হায়দরাবাদে ৬৪ দেশের প্রতিনিধি

বিশেষজ্ঞরা বলছেন, এতে কর্মীদের হাতে টাকা কম আসবে ঠিকই, কিন্তু প্রভিডেন্ট ফান্ড এবং গ্র্যাচুইটিতে সঞ্চয়ের পরিমাণ বাড়বে। যা তাঁদের ভবিষ্যৎকে আরও সুরক্ষিত করবে।

বর্তমানে বেশির ভাগ বেসরকারি সংস্থাই মোট মাইনের ‘নন-অ্যালাওয়েন্স’ অংশ ৫০ শতাংশের নীচে রাখে। পরিবর্তে ‘অ্যালাওয়েন্স’-এর ভাগটা অনেকটাই বেশি রাখে। যার দরুণ কর্মীদের হাতে পাওয়া বেতনের পরিমাণ অনেকটা বেড়ে যায়। কিন্তু নতুন বেতন আইন কার্যকর হলে সেটা আর সম্ভব হবে না।

Advertisement

আরও পড়ুন

Advertisement