Advertisement
০৩ মে ২০২৪
Enforcement Directorate officer arrest

২০ লক্ষ টাকা ঘুষ নিলেও দাবি ছিল তিন কোটির! সেই ইডি কর্তার অফিস এবং বাড়িতে শুরু হল তল্লাশি

পুলিশের হাতে ধৃত ওই ইডি আধিকারিকের নাম অঙ্কিত তিওয়ারি। তাঁকে ১৫ ডিসেম্বর পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে। অভিযোগ, এক সরকারি কর্মীর কাছ থেকে ২০ লক্ষ টাকা ঘুষ নিয়েছেন তিনি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১১:১০
Share: Save:

ঘুষের দাবি এবং ঘুষ নেওয়ার অভিযোগে তামিলনাড়ু পুলিশ শুক্রবার মাদুরাইয়ে এক ইডি কর্তাকে হাতেনাতে গ্রেফতার করেছে। এ বার সেই ঘটনারই তদন্তে নেমে কেন্দ্রীয় সংস্থার মাদুরাইয়ের কার্যালয় এবং ওই ইডি কর্তার বাড়িতে তল্লাশি শুরু করল পুলিশ। ইতিমধ্যেই ধৃত ইডি আধিকারিকের অফিস এবং বাড়ি থেকে বেশ কিছু নথি বাজেয়াপ্ত করা হয়েছে বলে পুলিশ সূত্রে খবর। উল্লেখযোগ্য যে, এই প্রথম তামিলনাড়ুর কোনও ইডি কর্তাকে পুলিশ গ্রেফতার করল। যদিও ইডি এই ব্যাপারে এখনও কোনও মন্তব্য করেনি।

প্রসঙ্গত, পুলিশের হাতে ধৃত ওই ইডি আধিকারিকের নাম অঙ্কিত তিওয়ারি। তাঁকে ইতিমধ্যেই ১৫ ডিসেম্বর পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে। অঙ্কিতের বিরুদ্ধে অভিযোগ, তামিলনাড়ুর এক রাজ্য সরকারি কর্মচারীর কাছ থেকে তিন কোটি টাকা ঘুষ চেয়েছিলেন তিনি। ২০ লক্ষ টাকা ঘুষ নিয়েওছিলেন।

‘ডিরেক্টরেট অফ ভিজিল্যান্স অ্যান্ড অ্যান্টি করাপশন (ডিভিএসি)’-এর তথ্য অনুযায়ী, ইতিমধ্যেই নিষ্পত্তি হয়ে যাওয়া একটি মামলায় ‘আইনি পদক্ষেপ এড়াতে’ ওই রাজ্য সরকারি কর্মীর কাছ থেকে তিন কোটি টাকা ঘুষ চেয়েছিলেন ধৃত অঙ্কিত। অভিযোগ, ২৯ অক্টোবর অঙ্কিত ওই সরকারি কর্মীর সঙ্গে যোগাযোগ করেন এবং তাঁকে ইডির মাদুরাই অফিসে ডেকে পাঠান। ওই সরকারি কর্মীকে বলা হয় যে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশেই তাঁকে ডেকে পাঠানো হয়েছে। এর পর ওই সরকারি কর্মী ইডি অফিসে পৌঁছলে অঙ্কিত তাঁর কাছ থেকে তিন কোটি টাকা ঘুষ চান। পরে ঘুষের অঙ্ক ৫১ লক্ষ টাকায় নামিয়ে আনা হয়। অঙ্কিত এ-ও দাবি করেন যে, ‘ঊর্ধ্বতনদের সঙ্গে কথা বলে’ তাঁর কাছ থেকে এই টাকা চাওয়া হচ্ছে। ওই সরকারি কর্মচারী ১ নভেম্বর ধৃত ইডি আধিকারিকের হাতে ২০ লক্ষ টাকা তুলেও দেন। এর পর থেকেই ঘুষবাবদ বাকি ৩১ লক্ষ দেওয়ার জন্য ধৃত ইডি কর্তা ওই সরকারি কর্মীকে হয়রানি করা শুরু করেন বলে অভিযোগ। ৩০ নভেম্বর অঙ্কিতের বিরুদ্ধে ডিভিএসি-তে অভিযোগ দায়ের করেন সরকারি কর্মী। সেই অভিযোগের ভিত্তিতেই শুক্রবার সকাল সাড়ে ১০টা নাগাদ অঙ্কিতকে তামিলনাড়ুর পুলিশ গ্রেফতার করেছে।

সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, পুলিশকে দেখে গাড়ি নিয়ে পালাতে গিয়েছিলেন অভিযুক্ত ইডি কর্তা। কিন্তু পুলিশ ধাওয়া করে তাঁকে হাতেনাতে ধরে ফেলে। পুলিশ ইতিমধ্যেই পুরো বিষয়টি নিয়ে বিস্তারিত তদন্ত শুরু করেছে। অঙ্কিত অন্যদের কাছেও এই ভাবে হুমকি দিয়ে ঘুষ নিয়েছিলেন কি না, তা নিয়ে তদন্ত শুরু করেছে ডিভিএসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Enforcement Directorate Officer arrest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE