Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Air India

এয়ার ইন্ডিয়ায় কর্মখালি! শীঘ্রই ১,০০০ পাইলট নেওয়ার বিজ্ঞাপন, ৪৭০টি বিমান কেনারও চুক্তি

বিজ্ঞাপন থেকে জানা যাচ্ছে, এয়ার ইন্ডিয়া এ-৩২০, বি-৭৭৭, বি-৭৩৭ ওড়ানোর জন্য ক্যাপ্টেন, ফার্স্ট অফিসার এবং প্রশিক্ষক চাইছে। এ ছাড়া আরও প্রায় ৫০০ নতুন বিমান কেনার কথাও বলা হয়েছে।

file image

প্রচুর পাইলট নিয়োগ করতে চলেছে এয়ার ইন্ডিয়া। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ২২:২১
Share: Save:

এক হাজারেরও বেশি পাইলট নিয়োগ করতে চলেছে টাটা গোষ্ঠীর এয়ার ইন্ডিয়া। এই সংক্রান্ত একটি বিজ্ঞাপনে জানানো হয়েছে, ক্যাপ্টেন ও প্রশিক্ষক নেওয়া হবে। একই সঙ্গে জানা গিয়েছে, বোয়িং এবং এয়ারবাসের কাছ থেকে আরও ৪৭০টি বিমান কিনতে চলেছে এয়ার ইন্ডিয়া।

বর্তমানে দেশের সবচেয়ে বড় বিমান সংস্থায় ১,৮০০ জন পাইলট চাকরি করেন। তার উপর আরও ৪৭০টি নতুন বিমান কেনার বরাত দেওয়া হয়েছে এয়ারবাস এবং বোয়িংকে। উল্লেখ্য, এই দুই সংস্থাই বিশ্বে যাত্রী পরিবহণের বিমান তৈরিতে একচেটিয়া কারবার করে।

গত বছর জানুয়ারিতে সরকারের হাত থেকে এয়ার ইন্ডিয়া ফিরে যায় টাটা গোষ্ঠীর হাতে। তার পর থেকেই বিমান সংস্থাটি নতুন করে সব কিছু ঢেলে সাজানোর প্রয়াস নিয়েছে। তারই অন্যতম অঙ্গ বিপুল পাইলট নিয়োগের সিদ্ধান্ত। বিজ্ঞাপন থেকে জানা যাচ্ছে, এয়ার ইন্ডিয়া এ-৩২০, বি-৭৭৭, বি-৭৩৭ ওড়ানোর জন্য ক্যাপ্টেন, ফার্স্ট অফিসার এবং প্রশিক্ষক নিয়োগ করবে। পাশাপাশি আরও পাঁচ শতাধিক নতুন বিমান কেনার কথাও বলা হয়েছে।

প্রচুর নিয়োগের খবরের পাশাপাশি অবশ্য অন্য কাঁটাও আছে। সম্প্রতি এয়ার ইন্ডিয়া কর্মীদের বিশেষত, পাইলট এবং কেবিন ক্রুদের বেতন কাঠামো ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে। কাজের শর্তেও অনেক বদল আনার কথা ভাবা হচ্ছে। যা নিয়ে সরাসরি আপত্তি জানিয়েছে পাইলটদের দুটি ইউনিয়ন, ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলটস অ্যাসোসিয়েশন (আইসিপিএ) এবং ইন্ডিয়ান পাইলটস গিল্ড (আইপিজি)। ইউনিয়ন দু’টিরই দাবি, নয়া বেতনক্রম এবং কাজের শর্ত শ্রম আইনের বিরোধী এবং তা চূড়ান্ত করার প্রক্রিয়ায় পাইলট এবং অন্যান্যদের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India Employment Pilot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE