Advertisement
০১ মে ২০২৪
India-US Relationship

‘টু বাই টু’ মেনে যৌথ উদ্যোগে ভারতের সঙ্গে জেট ইঞ্জিন, জানালেন আমেরিকার কংগ্রেস সদস্য

আমেরিকার হাউস অফ রিপ্রেজ়েনটেটিভসের ভারতীয় বংশোদ্ভূত সদস্য রো খন্না জানিয়েছেন, নয়াদিল্লির সঙ্গে জেট ইঞ্জিন নির্মাণ সংক্রান্ত দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তি সই করতে পারে ওয়াশিংটন।

US Congressman Ro Khanna says, Joe Biden government working on Jet Engine deal with India

ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে জেট ইঞ্জিন বানাবে আমেরিকা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ১২:৫৫
Share: Save:

পোশাকি নাম ‘টু বাই টু’। আদতে চিনের মোকাবিলায় প্রতিরক্ষা এবং কূটনীতিতে ভারত-আমেরিকা সম্পর্ককে আরও নিবিড় করা। পূর্বতন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জমানাতেই দ্বিপাক্ষিক সম্পর্কের নতুন মাত্রা দিতে সক্রিয় হয়েছিল নয়াদিল্লি এবং ওয়াশিংটন। জো বাইডেন সরকারও সেই পথ ধরেই এগিয়ে চলবে বলে বুধবার জানালেন আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজ়েনটেটিভসের ভারতীয় বংশোদ্ভূত সদস্য রো খন্না।

ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বাইডেনের দলেরই সদস্য খন্না বুধবার বলেন, ‘‘ভারত বুঝতে পেরেছে যে সোভিয়েত জমানার সামরিক সরঞ্জামগুলিও তেমন কাজ করছে না। তা ছাড়া রাশিয়া এখন চিনের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াচ্ছে। এই পরিস্থিতিতে ভারত সত্যিই আমেরিকার সঙ্গে নিবিড় সহযোগিতার সম্পর্ক গড়ে তুলতে চায়।’’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরের আগেই আধুনিক জেট ইঞ্জিন নির্মাণ সংক্রান্ত দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তি সই হতে পারে বলেও জানান তিনি।

সরকারি সূত্রের খবর, প্রতিরক্ষা ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্কে নয়া মোড় আনতে ‘ক্রিটিকাল অ্যান্ড টেকনোলজি’ নামে নয়া প্রকল্প শুরু করতে চলেছে দুই দেশ। যৌথ উদ্যোগে জিই জেট ইঞ্জিন নির্মাণ সেই কর্মসূচিরই অন্তর্গত। এ বিষয়ে ভারতের সঙ্গে যৌথ উৎপাদনেও আগ্রহী আমেরিকা। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে আমেরিকার প্রতিরক্ষা সচিব ক্যাথলিন হিকসের বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিল বলে সরকারি সূত্রের খবর।

শুধু প্রতিরক্ষা নয়, অন্যান্য বিষয়েও নয়াদিল্লি-ওয়াশিংটন সমঝোতার ক্ষেত্র প্রসারিত হতে চলেছে। আগামী জি২০ লিডার্স সামিটে অংশ নিতে ভারতে আসতে পারেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে মোদীর সঙ্গে পার্শ্ববৈঠকে এ নিয়ে তাঁর আলোচনা হতে পারে বলে বিদেশ মন্ত্রক সূত্রের খবর। অন্য দিকে খন্না জানিয়েছেন, আমেরিকা সফরের সময় মোদীকে কংগ্রেসের অধিবেশনে বক্তৃতার জন্য আমন্ত্রণ জানাতে হাউস স্পিকারকে অনুরোধ জানাবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE