Advertisement
২৪ জুন ২০২৪
Child in MP Borewell

৪০ ঘণ্টা পার, এখনও বোরওয়েলে আটকে শিশু! মধ্যপ্রদেশে রোবট নামাচ্ছেন উদ্ধারকারীরা

মঙ্গলবার খেলতে খেলতে বোরওয়েলে পড়ে যায় আড়াই বছরের শিশু। বোরওয়েলটি ছিল ৩০০ ফুট গভীর। শিশুটি এই মুহূর্তে ৫০ ফুট গভীরতায় আটকে রয়েছে।

Team will take the help of robot in MP to rescue child from borewell.

বোরওয়েল থেকে শিশু উদ্ধারের কাজ চলছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৩:৩০
Share: Save:

দিন পেরিয়ে রাত নামল, রাত পেরিয়ে আবার সকাল— মধ্যপ্রদেশের বোরওয়েলে (চাষের জন্য খোঁড়া কুয়ো) শিশু পড়ে যাওয়ার পর ৪০ ঘণ্টা অতিক্রান্ত। এখনও শিশুটিকে উদ্ধার করা যায়নি। দিনরাত এক করে চেষ্টা চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা।

বোরওয়েল থেকে শিশুটিকে তোলার জন্য এ বার রোবটের সাহায্য নেওয়া হবে। উন্নত প্রযুক্তি ব্যবহার করে একরত্তিকে তুলে আনার চেষ্টা করবেন উদ্ধারকারীরা। ইতিমধ্যে উদ্ধারকাজে হাত লাগিয়েছে রাজ্য এবং কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। উদ্ধারে নেমেছে সেনাও। বৃহস্পতিবারই ওই শিশুকে উদ্ধার করতে রাজস্থান এবং দিল্লি থেকে বিশেষজ্ঞদের দল পৌঁছবে মধ্যপ্রদেশে।

মঙ্গলবার মাঠে খেলতে খেলতে আড়াই বছরের ওই শিশুকন্যা হঠাৎ বোরওয়েলে পড়ে যায়। বোরওয়েলটি ৩০০ ফুট গভীর। প্রথমে শিশুটি ২০ ফুট গভীরতায় আটকে ছিল। উদ্ধারকাজ চলাকালীন সে আরও কিছুটা গভীরে পড়ে যায়। বর্তমানে তার অবস্থান ৫০ ফুট গভীরতায়।

মধ্যপ্রদেশের সেহোর জেলার মুঙ্গাওলি গ্রামে মঙ্গলবার থেকেই শিশু উদ্ধারের চেষ্টা চলছে। তাকে তুলতে প্রশাসন থেকে নিয়ে আসা হয় মাটি খোঁড়ার মেশিন বা জেসিবি। নানা কায়দা কৌশল করেও এখনও শিশুটিকে তুলতে পারেননি উদ্ধারকারীরা। প্রশাসন সূত্রে খবর, প্রথমে বোরওয়েলের ভিতর শিশুটিকে নড়াচড়া করতে দেখা গিয়েছিল। পরে তা বন্ধ হয়ে গিয়েছে। যাতে উদ্বেগ আরও বেড়েছে।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান নিজে এই সেহোর জেলার বাসিন্দা। তিনি এই উদ্ধারকাজ পর্যালোচনা করছেন। উচ্চপদস্থ আধিকারিকদের তিনি শিশুটিকে নিরাপদে বোরওয়েল থেকে উদ্ধার করার নির্দেশ দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MP Borewell child
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE