Advertisement
০৩ মে ২০২৪
Teesta Setalvad

মিথ্যা অভিযোগে তিস্তার বিরুদ্ধে এফআইআর করে গুজরাত পুলিশ? আবেদন নিয়ে শুনানি হাই কোর্টে

গুজরাত দাঙ্গা নিয়ে জাল সাক্ষ্যপ্রমাণ পেশের অভিযোগে, ২০২২ সালের ২৫ জুন তিস্তাকে মুম্বই থেকে গ্রেফতার করেছিল গুজরাত পুলিশ। যে ঘটনায় শোরগোল পড়ে গিয়েছিল দেশে।

Teesta Setalvad’s petition to quash the FIR filed against her to taken up by Gujarat High Court

সমাজকর্মী তিস্তা শেতলবাদ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
আমদাবাদ শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ২০:০৫
Share: Save:

তাঁর বিরুদ্ধে দায়ের করা এফআইআর খারিজের জন্য সমাজকর্মী তিস্তা শেতলবাদের আবেদন গ্রহণ করল গুজরাত হাই কোর্ট। অক্টোবরে এ বিষয়ে শুনানি হবে বলে মঙ্গলবার হাই কোর্ট জানিয়েছে।

২০০২ সালের গুজরাত দাঙ্গার মামলায় জাল সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী এবং গুজরাত সরকারের তৎকালীন শীর্ষকর্তাদের ফাঁসানোর চেষ্টা এবং ষড়যন্ত্রমূলক প্রচার চালানোর অভিযোগ রয়েছে তিস্তার বিরুদ্ধে। এই অভিযোগে ২০২২ সালের ২৫ জুন তিস্তাকে মুম্বই থেকে গ্রেফতার করেছিল গুজরাত পুলিশ। যে ঘটনায় শোরগোল পড়ে গিয়েছিল দেশে। গ্রেফতার হওয়ার প্রায় আড়াই মাস পরে জামিন পান তিনি। গুজরাত পুলিশের সন্ত্রাস দমন শাখা (এটিএস)-র হাতে ধৃত তিস্তার আবেদনে সাড়া দিয়ে সুপ্রিম কোর্ট ২০২২ সালের সেপ্টেম্বরে তাঁর অন্তর্বর্তী জামিন মঞ্জুর করে।

এর পরে চলতি বছরের জুন মাসে গুজরাত সরকারের তরফে গুজরাত হাই কোর্টে অভিযোগ জানানো হয়, ২০০২ সালের গোধরা পরবর্তী হিংসার সময়ে কংগ্রেস নেতা আহমেদ পটেলের (বর্তমানে প্রয়াত) থেকে ৩০ লক্ষ টাকা নিয়ে মিথ্যা প্রচারে নেমেছিলেন তিস্তা। গুজরাত হাই কোর্ট গত ১ জুলাই তাঁর নিয়মিত জামিনের আর্জি খারিজ করে অবিলম্বে আত্মসমর্পণ করতে বলে। এর পরে অন্তর্বর্তী জামিন চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিস্তা। সেই আবেদন মঞ্জুর করে গত ১৯ জুলাই তিন বিচারপতির বেঞ্চ তিস্তাকে পাসপোর্ট জমা রাখার নির্দেশ দিয়েছিল। এর পরে তিস্তা আদালতে অভিযোগ করেন, মিথ্যা অভিযোগে তাঁর বিরুদ্ধে এফআইআর করেছে বিজেপি শাসিত গুজরাতের পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE