Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Monkeypox

Monkeypox: চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স! কুয়েতফেরত তেলঙ্গানার এক ব্যক্তির শরীরে উপসর্গ, ভর্তি হাসপাতালে

তেলঙ্গানার এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্সের উপসর্গ পাওয়া গিয়েছে। তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। নমুনা পাঠানো হয়েছে গবেষণাগারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ০৯:৩৮
Share: Save:

মাঙ্কিপক্স ঘিরে ক্রমশ আতঙ্ক বাড়ছে ভারতে। ইতিমধ্যেই এ দেশে চার জনের শরীরে এই ভাইরাস পাওয়া গিয়েছে। এ বার তেলঙ্গানার এক ব্যক্তির শরীরেও মাঙ্কিপক্সের উপসর্গ ঘিরে উদ্বেগ বাড়ল।

সংবাদ সংস্থা সূত্রে খবর, তেলঙ্গানার কামারেড্ডি জেলার ইন্দিরানগর কলোনির এক বছর চল্লিশের বাসিন্দার শরীরে মাঙ্কিপক্স ভাইরাসের উপসর্গ দেখা গিয়েছে। তাঁকে হায়দরাবাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাখা হয়েছে বিচ্ছিন্ন ভাবে।

গত ৬ জুলাই কুয়েত থেকে ওই ব্যক্তি এ দেশে ফেরেন। তাঁর নমুনা পুণের গবেষণাগারে পাঠানো হয়েছে। জানা গিয়েছে, ওই রোগীর দেহে প্রথমে র‌্যাশ দেখা যায়। এর পরই তিনি একটি বেসরকারি হাসপাতালে যান। সেখান থেকে তাঁকে এক সরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

সে রাজ্যের স্বাস্থ্য দফতরের ডিরেক্টর জি শ্রীনিবাস জানিয়েছেন, ওই ব্যক্তির সংস্পর্শে এসেছেন ছয় থেকে সাত জন। তাঁদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে এখনও তাঁদের শরীরে এই ভাইরাসের কোনও উপসর্গ দেখা যায়নি।

উল্লেখ্য, এ দেশে কেরলে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের হদিস পাওয়া যায়। প্রথম যিনি সংক্রমিত হয়েছিলেন, তিনি সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফিরেছিলেন। উপসর্গ দেখার পর তাঁর নমুনা পাঠানো হয়েছিল পুণের গবেষণাগারে। সেখানেই রিপোর্ট পজিটিভ আসে। ওই ব্যক্তি বিদেশে এক মাঙ্কিপক্স আক্রান্তের সংস্পর্শে এসেছিলেন। সে কারণেই সংক্রমণ ঘটেছে বলে জানা যায়। এর পর, দুবাইফেরত ৩১ বছর বয়সি কেরলের এক যুবক এই ভাইরাসে সংক্রমিত হন। দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত তৃতীয় ব্যক্তিও কেরলের বাসিন্দা। গত ৬ জুলাই সংযুক্ত আরব আমিরশাহি থেকে মালাপ্পুরমে ফেরেন তিনি। রবিবার মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন পশ্চিম দিল্লির এক বাসিন্দা। তাঁকে হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkeypox hyderabad Telengana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE