Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cold Wave

দিল্লি ১.৯! জারি কমলা সতর্কতা, উত্তর ভারতের ৮ রাজ্যে চলবে শৈত্যপ্রবাহ, সঙ্গে ঘন কুয়াশাও

গত কয়েক দিন ধরে কুয়াশার দাপট চলছে দিল্লি, উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানে। কুয়াশার কারণে দিল্লিতে কমলা সতর্কতা জারি করেছে মৌসম ভবন। ব্যাহত হচ্ছে ট্রেন এবং বিমান পরিষেবা।

ঘন কুয়াশায় মোড়া দিল্লির সকাল। ছবি: টুইটার।

ঘন কুয়াশায় মোড়া দিল্লির সকাল। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ১০:৩৯
Share: Save:

তাপমাত্রার পারদ আরও নামছে দিল্লি-সহ উত্তর ভারতের রাজ্যগুলিতে। মৌসম ভবন জানিয়েছে, উত্তর ভারতের আট রাজ্যে শৈত্যপ্রবাহ চলবে। সঙ্গে থাকবে কুয়াশার দাপটও।

মৌসম ভবন জানিয়েছে, সফদরজংয়ে রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১.৯ ডিগ্রি সেলসিয়াস। যা হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং জম্মু-কাশ্মীরের বেশির ভাগ জায়গা থেকেও তাপমাত্রা কম। মধ্য দিল্লির রিজে সর্বনিম্ন তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াস। লোধি রোড এবং আয়ানগরে তাপমাত্রা যথাক্রমে ২.৬ এবং ২.৮ ডিগ্রি সেলসিয়াস।

হাড়কাঁপানো ঠান্ডার সঙ্গে ঘন কুয়াশায় ঢাকা দিল্লির রবিবারের সকাল। গত কয়েক দিন ধরেই কুয়াশার দাপট চলছে দিল্লি-সহ উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানে। কুয়াশার কারণে দিল্লিতে কমলা সতর্কতা জারি করেছে মৌসম ভবন। বাতাসের গুণমানও অত্যন্ত খারাপ পর্যায়ে পৌঁছেছে দিল্লিতে। রবিবার রাজধানীর বাতাসের গুণমান সূচক (এয়ার কোয়ালিটি ইনডেক্স) ৩৫৯।

কুয়াশারা কারণে বিমান এবং ট্রেন পরিষেবা ব্যাহত হচ্ছে গত কয়েক দিন ধরেই। দিল্লি বিমানবন্দরের এক আধিকারিকের বক্তব্যকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই বলেছে, “রবিবার সকাল ৬টা পর্যন্ত কোনও বিমানের পথ ঘোরানো হয়নি। তবে খারাপ আবহাওয়ার কারণে প্রায় ২০টি বিমান ছাড়তে দেরি হয়েছে।” উত্তর ভারতগামী বহু ট্রেন দেরিতে চলছে। বিশেষ করে দিল্লি হয়ে যাওয়া ট্রেনগুলি যেমন, পুরুষোত্তম এক্সপ্রেস, মহাবোধি এক্সপ্রেস, ফরাক্কা এক্সপ্রেস, সম্পর্কক্রান্তি এক্সপ্রেস, গোরক্ষধাম সুপারফাস্ট এক্সপ্রেস, পদ্মাবত এক্সপ্রেস-সহ একাধিক দূরপাল্লার ট্রেন। উত্তর রেল সূত্রে খবর, কুয়াশার কারণে ৪২টি ট্রেন দেরিতে চলছে।

শৈত্যপ্রবাহ পরিস্থিতি বজায় রয়েছে রাজস্থান, হরিয়ানা এবং চণ্ডীগড়েও। আগামী কয়েক দিন এই পরিস্থিতি চলবে ওই রাজ্যগুলিতে। তবে পশ্চিমি ঝঞ্ঝার কারণে কিছুটা স্বস্তি মিলতে পারে হাড় জমানো ঠান্ডার কামড় থেকে, এমনটাই জানিয়েছে মৌসম ভবন। ৮ এবং ৯ তারিখ উত্তর রাজস্থান, মধ্যপ্রদেশ, হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লির বিচ্ছিন্ন অংশে শৈত্যপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cold Wave North India Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE