Advertisement
১৭ জুন ২০২৪
Heatwave Warning

রাজস্থানে তাপমাত্রা ৫০ ডিগ্রি! জয়সলমের, জোধপুর-সহ ১৩টি জেলায় তীব্র তাপপ্রবাহ, গরমে মৃত ১২

মৌসম ভবন জানিয়েছে, অলওয়ার, বরণ, কোটা, বারমের, বিকানের, জালোর, চুরু, হনুমানগড়, জোধপুর, পালি, নাগৌর, শ্রীগঙ্গানগর এবং জয়সলমেরে অতিতীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

গরমে পুড়ছে রাজস্থান। ছবি: পিটিআই।

গরমে পুড়ছে রাজস্থান। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ১৬:০৫
Share: Save:

আর মাত্র এক ডিগ্রি পেরোলেই গরমের আগের সব রেকর্ড ভেঙে দেবে রাজস্থান। ইতিমধ্যেই ৫০ ডিগ্রি সেলসিয়াসে পুড়ছে পশ্চিমের এই রাজ্য। ফালোড়িতে শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়ে ফেলেছে ৫০ ডিগ্রি। আর এক ডিগ্রি টপকালেই ২০১৬ সালের রেকর্ড ভেঙে ফেলবে এই জেলা। মৌসম ভবনের তথ্য অনুযায়ী, ওই বছরে এই জেলাতেই তাপমাত্রা ছুঁয়েছিল ৫১ ডিগ্রি। ২০১৯ সালের ১ জুন চুরুতে তাপমাত্রা ছিল ৫০.৮ ডিগ্রি সেলসিয়াস। ১৯৫৬ সালের ১০ এপ্রিল অলওয়ারের তাপমাত্রা ছিল ৫০.৬ ডিগ্রি।

অন্য দিকে, ১৯৯৫ সালের ৩ জুন ঢোলপুরের তাপমাত্রা ছিল ৫০ ডিগ্রি সেলসিয়াস। ১৯৩৪ সালের ১৪ জুন শ্রীগঙ্গানগরের তাপমাত্রাও ৫০ ছুঁয়েছিল। তার পর আবার ২০২৪ সালে আবার ৫০ ছুঁল তাপমাত্রা। শুধু ফালোড়িই নয়, রাজ্যের বেশির ভাগ জেলায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছে। ১৩টি জেলায় ইতিমধ্যেই চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। ইতিমধ্যেই এই রাজ্যে গরমের জেরে মৃত্যু হয়েছে ১২ জনের।

মৌসম ভবন জানিয়েছে, অলওয়ার, বরণ, কোটা, বারমের, বিকানের, জালোর, চুরু, হনুমানগড়, জোধপুর, পালি, নাগৌর, শ্রীগঙ্গানগর এবং জয়সলমেরে অতি তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। শনিবার ফালোড়ির পরই ছিল জয়সলমের এবং বারমের। এই দুই জায়গায় তাপমাত্রা ছিল ৪৮ ডিগ্রি সেলসিয়াস। চুরু এবং বিকানেরে ছিল ৪৭ ডিগ্রি।

অন্য দিকে, মধ্যপ্রদেশেও বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে। খরগোন, রতলম, রাজগড় এবং খান্ডোয়ায় তাপপ্রবাহ চলছে। দিল্লিতে শনিবার ছিল ৪৭ ডিগ্রি সেলসিয়াস। উত্তর-পূর্ব ভারতের কোনও কোনও রাজ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। উত্তর ভারতের পঞ্জাব এবং হরিয়ানাতেও তীব্র তাপপ্রবাহের চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। আগামী তিন দিন ধরে এই পরিস্থিতি বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Alert North India Rajasthan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE