Advertisement
১৭ জুন ২০২৪
Bangalore University

ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয়ে গণেশ মন্দির তৈরি নিয়ে ধুন্ধুমার, পুর-সিদ্ধান্তের বিরুদ্ধে এক জোট ছাত্র-শিক্ষকরা

বিক্ষোভরত পড়ুয়াদের দাবি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশিকায় কোথাও নেই শিক্ষাঙ্গনে মন্দির থাকতে হবে। বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের জায়গা, ধর্মচর্চার নয়।

ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের অবস্থান বিক্ষোভ।

ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের অবস্থান বিক্ষোভ। টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৬:২১
Share: Save:

বিশ্ববিদ্যালয় চত্বরে গণেশ মন্দির তৈরি করা নিয়ে ধুন্ধুমার পরিস্থিতি। কর্নাটকের ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয়ে তা নিয়ে ব্যাপক উত্তেজনা। পড়ুয়াদের দাবি, বিশ্ববিদ্যালয়ের মধ্যে জোর করে মন্দির তৈরি করতে চাইছে পুরসভা। সিদ্ধান্তের বিরুদ্ধে পথে নেমে প্রতিবাদ জানানো হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ক্লাস ছেড়ে প্রতিবাদ জানাচ্ছেন। তাঁদের অভিযোগ, পড়ুয়াদের বিরোধিতা সর্বোপরি রেজিস্ট্রার ও উপাচার্যের আপত্তি অগ্রাহ্য করে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে গণেশ মন্দির তৈরি করতে বদ্ধপরিকর বৃহৎ বেঙ্গালুরু মহানগর পালিকা (বিবিএমপি)। শিক্ষাঙ্গনে গৈরিকীকরণের চেষ্টা হচ্ছে বলেও দাবি তাঁদের। বৃহস্পতিবার এই দাবিতেই অবস্থান বিক্ষোভ করেন পড়়ুয়ারা। তাতে যোগ দেন একাধিক শিক্ষকও।

জানা গিয়েছে, বিশ্ববিদ্যালয়ের জ্ঞানভারতী ক্যাম্পাসে আগে একটি গণেশ মন্দির ছিল। কিন্তু রাস্তা চওড়া করার কারণে তা ভাঙা পড়ে। সেই সময় মন্দিরকে বিশ্ববিদ্যালয় চত্বরেই অন্যত্র সরানোর পরিকল্পনা করা হয়। কিন্তু পড়ুয়াদের একাংশ তার বিরোধিতা করতে শুরু করেন। মন্দিরের ভিত্তিপ্রস্তরের কাজও বন্ধ করিয়ে দেন পড়ুয়াদের একটি অংশ। তাতে উত্তেজনা ছড়ায়।

বিক্ষোভরত পড়ুয়াদের দাবি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশিকায় কোথাও নেই শিক্ষাঙ্গনে মন্দির থাকতে হবে। বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের জায়গা, ধর্মচর্চার নয়। তাই ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয় চত্বরে মন্দির স্থাপনের বিরোধিতা করা হচ্ছে। একে শিক্ষা প্রতিষ্ঠানের গৈরিকীকরণের প্রয়াস বলেও মনে করছেন তাঁরা। যদিও এ বিষয়ে বিবিএমপির সিদ্ধান্ত বদলের কোনও খবর এখনও পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangalore university Ganesh Idol BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE